Techno Header Top and Before feature image

রাসেলের মানবিক দিকগুলো শিশু- কিশোরদের জানানোর আহবান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শেখ রাসেলের মানবিক দিকগুলো শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশের তরুণ প্রজন্ম ও শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভা এবং সাংস্কৃতিক চেতনা জাগ্রত করে বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত করতে হবে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে ‘শেখ রাসেল দিবস-২০২১’ উপলক্ষে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, আর কোনো শিশু হত্যাকাণ্ডের শিকার হবে না, ধর্মীয় পরিচয় কাউকে নির্যাতিত হতে হবে না, মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত হয়ে এসব নিশ্চিত করতে পারলেই শেখ রাসেলের আত্মার শান্তি পাবে ।

প্রতিমন্ত্রী বলেন, শেখ রাসেলকে হত্যা করতে যাদের হাত কাঁপেনি তাদের উত্তরসুরীরাই দেশে বর্তমানে অস্থিতিশীল অবস্থা তৈরি করতে চাচ্ছে। তারা বাংলাদেশকে হত্যা করতে চেয়েছে এবং তারা এখনো চেষ্টা করে যাচ্ছে।

‘১৯৭৫ সালের ১৫ অগাস্টের পর অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দুটি প্রজন্ম কেন বড় হল না, তার উত্তর আমাদেরই দিতে হবে। শিল্প সাহিত্য দিয়ে মানুষের সুপ্ত প্রতিভা বিকাশ হয় যা সেই সময় হয়নি’ বলছিলেন তিনি।

সেমিনারে আরও বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, শহীদ বুদ্ধিজীবী সন্তান, বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা, আন্তর্জাতিক শিশু পুরস্কার বিজয়ী সাদাত রহমান ।

নবনীতা চৌধুরীর উপস্থাপনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি, লেখক নাট্যকার ও সাংবাদিক আনিসুল হক।

এর আগে দিবসটি উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিভাগ চত্ত্বরে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জুনাইদ আহমেদ পলক। তথ্যপ্রযুক্তি বিভাগের ও এর আধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশগ্রহণ করেন । এ সময় শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এছাড়া তথ্যপ্রযুক্তি বিভাগ ও শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের উদ্যোগে এন এম জিয়াউল আলমের নেতৃত্বে বনানী কবরস্থানে শেখ রাসেলের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

*

*

আরও পড়ুন