Techno Header Top and Before feature image

ভারতীয় ক্রিপ্টোর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন নায়ক সালমান

টেকশহর ডেস্ক রিপোর্ট: শনিবার ভারতে চালু হলো ক্রিপ্টোকারেন্সি $Gari। ভারতের শর্ট ভিডিও অ্যাপ সিংগারি (Chingari) কিপ্টো-টোকেনটি বাজারে এনেছেন। পাশাপাশি তারা নিজস্ব এনএফটি মার্কেটপ্লেস চালু করেছে। এদিকে কিপ্টো টেকেনটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন জনপ্রিয় বলিউড অভিনেতা সালমান খান। শনিবারে মুম্বাইতে অনুষ্ঠিত $Gari লঞ্চিং ইভেন্টেও উপস্থিত ছিলেন তিনি।

সিংগারি জানায়, তাদের ক্রিপ্টো টোকেন সোলানা ব্লকচেইন নেটওয়ার্কের মাধ্যমে ডেভলপ করা হয়েছে। কয়েনটি আর্থিক টোকেনের পরিবর্তে সামাজিক টোকেন হিসেবে বিবেচিত হবে যেখানে নির্মাতারা তাদের কনটেন্টের উপর ভিত্তি করে টোকেন পাবেন। ক্রিপটোটির মাধ্যমে সিংগারি একটি নিজস্ব ইকোসিস্টেম গড়ে তুলবেন যেখানে তাদের নিজস্ব ই-কমার্স স্পেস ফর ফিজিক্যাল মার্চেন্ডাইজ, এনএফটি সৃষ্টি করাসহ ফ্যান কমিউনিটির জন্য শিল্পীদের ফান্ড করার ক্ষমতা থাকবে।

সিংগারির প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহ-প্রতিষ্ঠাতা সুমিত ঘোষ বলেন, প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা কন্টেন্ট তৈরি বা দেখলে ক্রিপ্টো টোকেন পাবেন। এর মাধ্যমে নির্মাতারা যেমস সাবলম্বী হবেন তেমনি এই সামাজিক প্ল্যাটর্মের মাধ্যমে তাদের ক্ষমতায়ন করা হবে।

সালমান খান বলেন, “নির্মাতারা বিনোদনের ভবিষ্যৎ গঠন করছে। আর $ Gari টোকেন পুরষ্কার পাওয়ার মাধ্যমে নির্মাতারা সিংগারি অ্যাপে নতুন এবং আরো আকর্ষণীয় ভিডিও তৈরি করতে অনেক বেশি অনুপ্রাণিত হবে।’ সিংগারি সম্প্রতি ঘোষণা করেছে যে তারা রাউন্ড তহবিল গঠন করেছেন এবং ত্রিশটিরও বেশি ভেঞ্চার ফান্ড এবং ব্যক্তিগত বিনিয়োগকারীদের কাছ থেকে ১৯ মিলিয়ন ডলার অর্থ সংগ্রহ করেছেন। এই রাউন্ড তহবিল পরবর্তীতে সোলানা ব্লকচেইনের মাধ্যমে $Gari-র ডেভেলপমেন্টে সাহায্য করবে।

সিংগারি বলছে, এই টোকেন নির্মাতাদের কনটেন্ট নির্মাণে তহবিল হিসেবে ব্যবহার হবে। সিংগারি অ্যাপটি ২০১৮ সালের নভেম্বর মাসে ভারতের বেঙ্গালুরুতে প্রতিষ্ঠিত হয়েছিল।


সূত্র : এনডিটিভ; জেএ/অক্টোবর ১৮/২০২১/১৪০২

*

*

আরও পড়ুন