চিকিৎসাক্ষেত্রে ফাইভজি প্রযুক্তি কাজে লাগাতে প্রস্তুতি নিন : মোস্তাফা জব্বার 

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফাইভজি প্রযুক্তি সম্প্রসারিত হলে দেশের চিকিৎসা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সুচিত হবে। এর ফলে প্রত্যন্ত গ্রামে বসেই চিকিৎসা করানোর সুযোগ হবে বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার চিকিৎসাক্ষেত্রে বিস্ময়কর এই সুযোগ কাজে লাগাতে প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান। 

মন্ত্রী শনিবার রাতে নারীরোগতত্ত্ব বিষয়ক বিশেষজ্ঞ চিকিৎসকদের সংগঠন এন্ডমেট্রিয়সিস অ্যাডনোমাইয়োসিস স্যোসাইটি অব বাংলাদেশ (ইএএসবি) আয়োজিত ফাস্ট ভার্চুয়াল ইন্টারন্যাশনাল কনফারেন্সের সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 

প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট সফলজনকভাবে দেশের ৮০টি উপজেলায় চিকিৎসাকেন্দ্র চালুর প্রসঙ্গে বলেন, ৪জি প্রযুক্তির দিয়েই দেশে টেলিমেডিসিন সেবা সম্প্রসারণ আমরা করেছি। ফাইভজি প্রযুক্তি এলে চিকিৎসাক্ষেত্রে  অভাবনীয়  পরিবর্তন আনবে বলে উল্লেখ করেন জনাব জব্বার।

Techshohor Youtube

নারী ও কিশোরীদের বয়:সন্ধিকালিন সমস্যা ও তা থেকে উদ্ভুত রোগ সম্পর্কে ব্যাপক সচেতনতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি । এ বিষয়ে প্রাথমিক শিক্ষিকাদের সচেতন করলে অনেক জটিল রোগের উৎপত্তি বাধাগ্রস্ত হবে।এছাড়া সচেতনতার জন্য টিভি চ্যানেলসমূহের পাশাপাশি ডিজিটাল মাধ্যম ব্যবহার করার প্রয়োজনীয়তার উপর মন্ত্রী গুরুত্ব দেন। সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদানের সাথে আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান মোস্তাফা জব্বার । ইএএসবি সভাপতি প্রফেসর শামেলা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক প্রফেসর সালেহা বেগম চৌধুরী মূল প্রবন্ধ উপস্হাপন  করেন । অনুষ্ঠানে সংগঠনের কর্মকর্তা প্রফেসর শাহানারা চৌধুরী, প্রফেসর এমএ তাহের এবং প্রফেসর মলয়কান্তি চক্রবর্তী বক্তৃতা করেন। 

বক্তারা মাতৃস্বাস্হ্য বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত নারীর স্বাস্হ্য সুরক্ষার বিষয়ে জনসচেতনতা তৈরি এবং তাদের সুচিকৎসা  নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

*

*

আরও পড়ুন