অনলাইনে আসছে ম্যারেজ এন্ড ডিভোর্স রেজিস্ট্রেশন সিস্টেম : পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইসিটি বিভাগের উদ্যোগে ম্যারেজ এন্ড ডিভোর্স রেজিস্ট্রেশনের জন্য অনলাইন সিস্টেম বন্ধন.গভ.বিডি শীঘ্রই উন্মুক্ত করা হচ্ছে । এ অনলাইন প্লাটফর্ম চালু হলে বাল্যবিবাহ সহ অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে। বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে প্রথমেই নারী সমাজের সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে হবে। চিন্তার মনস্তাত্বিক পরিবর্তন ছাড়া কোনো প্রযুক্তি বা প্রকল্প পরিকল্পনা কাজে লাগবে না।

আজ মহাখালী ব্র্যাক সেন্টার মিলনায়তনে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষে ডিজিটাল প্রজম্ম, আমাদের প্রজন্ম: বাল্যবিবাহ ও শিশুশ্রম প্রতিরোধে প্রযুক্তির ভূমিকা শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

তিনি বলেন , আন্তরিকতা ও ভালোবাসা নিয়ে টেকসই প্রযুক্তি কাঠামোর মাধ্যমে দেশে কন্যা শিশুর বৈষম্যর সাম্যতা আনয়ন সম্ভব। তবে এই কাঠামো তৈরি আছে জানিয়ে সকলের সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। নারীর সাম্যতা নিয়ে প্রধানমন্ত্রীর ভূমিকা উল্লেখ করে পলক বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টার করার শুরুতেই তিনি একজন ছেলের সঙ্গে একজন মেয়েকে ফ্রন্ট ডেস্কে নিয়োগ নিশ্চিত করেছিলেন।

Techshohor Youtube

ন্যাশনাল ইমার্জেন্সি নম্বর প্রচলনের পেছনের গল্প তুলে ধরে পলক বলেন, বিগত চার বছরের ৩৩৩ নম্বরে শিশু বিয়ের বিষয়ে ১৮ হাজার কল হোয়াটসঅ্যাপে গেছে।

আইসিটি বিভাগের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এখন শুধু জোড়া লাগাতে হবে। ডিজিটাল ভেরিফাইয়েবল আইডি, ডিজিটার পেমেন্ট সিস্টেম, ইন্টার ডিজিটাল ভেরিফিকেশন সবই প্রস্তুত করা আছে। পরিচয় ডট গভের মাধ্যমে পরিচয় যাচাইয়ের ইন্টারঅপারেবল সিস্টেমও রেডি।

প্রযুক্তি ব্যবহারে নারীপুরুষের সাম্য গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন সংলাপের সভাপতি ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন প্রযুক্তি হবে সমস্যা সমাধানের হাতিয়ার।

ব্রাকের জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রামের নির্বাহী পরিচালক আসিফ খানের সভাপতিত্বে সংলাপে অংশগ্রহণ করেন বাংলাদেশ পুলিশের ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস শাখার এডিশনাল ডিপুটি ইন্সপেক্টর জেনারেল মো: তবারক উল্লাহ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডঃ নোভা আহমেদ, আইএলও বাংলাদেশ এর ন্যাশনাল স্পেশালিস্ট এন্ড প্রোগ্রাম কো-অর্ডিনেটর মনিরা সুলতানা, ম্যারেজ রেজিস্ট্রার সমিতির সভাপতি মুহাম্মদ আবদুল ওয়াহেদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পরিচালক জেন্ডার জাস্টিসের ডাইভারসিটি প্রোগ্রামের পরিচালক নবনিতা চৌধুরি ।

টিটি / ১১ অক্টোবর / ২০২১

*

*

আরও পড়ুন