Techno Header Top and Before feature image

আর নয় এনটিটিএন-নিক্স লাইসেন্স, আবেদন ঠেকাতে বিটিআরসির বিজ্ঞপ্তি

optical FIBRE-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন করে ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) ও ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জ (নিক্স) এর লাইসেন্স দেবে না বিটিআরসি।

আর এই সেবাখাতে আগ্রহীদের আবেদন ঠেকাতে বিজ্ঞপ্তি দিয়ে এখন আবেদন না করতে অনুরোধ করেছে বিটিআরসি। যেখানে নতুন করে আপাতত লাইসেন্স দেয়া হবে না বলে জানানো হয়েছে।

এনটিটিএন বিষয়ে বিটিআরসি বলছে, বিটিআরসি ইতোমধ্যে এনটিটিএন হিসেবে ছয়টি প্রতিষ্ঠানকে লাইসেন্স প্রদান করেছে। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় আপাতত আর এনটিটিএন লাইসেন্স দেয়া হবে না বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। তাই পরবর্তী নির্দেশনা না পর্যন্ত এ সংক্রান্ত লাইসেন্স পাওয়ার জন্য আবেদন না করতে বলা হলো।

লাইসেন্স পাওয়া ছয়টি এনটিটিএনের মধ্যে বর্তমানে দুটি বেসরকারি অপারেটর ফাইবার অ্যাট হোম এবং সামিট কমিউনিকেশন্স লিমিডেট এনটিটিএন ব্যবসার বেশিরভাগই করছে। এর বাইরে তিনটি সরকারি সংস্থা বাংলাদেশ টেলিকমিউনেকেশন্স কোম্পানি লিমিডেট বা বিটিসিএল, রেলওয়ে এবং পিজিসিবিকে এনটিটিএন লাইসেন্স দেওয়া হলেও তাদের এ ব্যবসায় খুব একটা মনোযোগ নেই। এছাড়া সর্বশেষ লাইসেন্স পাওয়া আরেকটি বেসরকারি এনটিটিএন হলো বাহন লিমিটেড।

নিক্স বিষয়ে বিটিআরসি বলছে, বিটিআরসি ইতোমধ্যে নয়টি প্রতিষ্ঠানকে নিক্স লাইসেন্স প্রদান করেছে। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় আপাতত আর নিক্স লাইসেন্স দেয়া হবে না বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। তাই পরবর্তী নির্দেশনা না পর্যন্ত এ সংক্রান্ত লাইসেন্স পাওয়ার জন্য আবেদন না করতে বলা হলো।

এ খাতে লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্ট (বিটিআইএক্স), নভোকম লিমিটেড, ডিজিকন টেলিকমিউনিকেশন লিমিটেড, লেভেল থ্রি ক্যারিয়ার লিমিটেড, সামিট কমিউনিকেশনস, আমরা টেকনোলজিস লিমিটেড, জেটানিক্স, ক্লাউড টেকনোলজিস লিমিটেড এবং বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্ট।

*

*

আরও পড়ুন