Techno Header Top and Before feature image

একাধিক সিমের মোবাইল নিবন্ধনে কী করবেন ?

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যেসব মোবাইল হ্যান্ডসেটে মাল্টি সিম বা একাধিক সিমের স্লট রয়েছে সেগুলোর নিবন্ধন প্রক্রিয়া কীভাবে হবে তা জানিয়েছে বিটিআরসি।

বিটিআরসির গণমাধ্যম শাখার উপ-পরিচালক জাকির হোসেন খাঁন টেকশহরডটকমকে জানান, মাল্টি সিম বা একাধিক সিমের মোবাইলে নিবন্ধন প্রক্রিয়ায় আইএমইআই নম্বর অনুযায়ী প্রতিটি স্লটে ব্যবহৃত সিমের বিপরীতে স্লটের ব্যবহার অনুযায়ী আলাদাভাবে নিবন্ধন করা হবে।

‘বর্তমানে একসঙ্গে সর্বোচ্চ একটি আইএমইআই নম্বরের জন্য নিবন্ধন করার ব্যবস্থা রয়েছে। তাই একাধিক আইএমইআই নম্বর সম্বলিত হ্যান্ডসেটের প্রতিটি আইএমইআই নিবন্ধনের জন্য neir.btrc.gov.bd লিংকের মাধ্যমে একই কাগজপত্র-ডকুমেন্ট সেট দিয়ে পৃথক পৃথক আবেদন করতে হবে’ উল্লেখ করেন তিনি।

তবে একসঙ্গে একাধিক আইএমইআই নিবন্ধন করার সুবিধা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে এবং অচিরেই তা করা হবে বলে জানিয়েছেন নিয়ন্ত্রণ সংস্থাটির এই কর্মকর্তা।

যাদের ইন্টারনেট সংযোগ নেই, তাদের নিবন্ধন প্রক্রিয়া বিষয়ে তিনি জানান, দেশের জনসাধারণ সিটিজেন পোর্টাল এর মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে এনইআইআর সিস্টেমের সেবা গ্রহণ করতে পারবেন। তবে যে সকল মোবাইল গ্রাহকের ইন্টারনেট সংযোগ নেই তারা সংশ্লিষ্ট অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টার থেকে এই সেবা গ্রহণ করতে পারবেন।

এছাড়া যদি কারও হ্যান্ডসেট হারিয়ে যায়, তাহলে করণীয় বা এই প্রযুক্তি এতে কি কাজে লাগবে? এ বিষয়ে বিটিআরসির এই কর্মকর্তা জানান, চুরি অথবা হারিয়ে যাওয়া হ্যান্ডসেটসমূহের জন্য এনইআইআর সিস্টেমের মাধ্যমে Lost/Stolen এর রিপোর্ট করার এবং সেই প্রেক্ষিতে Blocklist/ Blacklist করার সুবিধা প্রদান করা হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে এ সুবিধাটি চালু করা হবে।

*

*

আরও পড়ুন