মুক্তি পেয়ে চীনে ফিরলেন প্রিন্সেস অব হুয়াওয়ে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রায় তিন বছর পর কানাডার জেল থেকে মুক্ত হয়ে চীনে ফিরলেন হুয়াওয়ে প্রধানের মেয়ে মেং ওয়ানজো। তিনি ‘দ্য প্রিন্সেস অব হুয়াওয়ে’ নামেও পরিচিত।

চীনা টেক জায়েন্টটির নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা মেংকে যুক্তরাষ্ট্রের অভিযোগের প্রেক্ষিতে গ্রেপ্তার করেছিল কানাডা সরকার।

চীনে আটক কানাডার দুই নাগরিককে মুক্তির বিনিময়ে অবশেষে কানাডা থেকে মুক্তি পান মেং। গ্রেপ্তারের সময় মেং কানাডাতে অবস্থান করছিলেন। কানাডায় ট্রানজিট নিয়ে সেখান থেকে তার মেক্সিকো যাওয়ার কথা ছিল।

Techshohor Youtube

গ্রেপ্তারের পর থেকে তিনি কানাডার ভ্যাঙ্কুভারে গৃহবন্দী অবস্থায় ছিলেন। পায়ে জিপিএস ট্র্যাকার লাগিয়ে তার উপর কড়া নজরদারি করা হয় বন্দী থাকার সময়টাতে।

যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে মিথ্যা তথ্য সরবরাহ, শর্ত ভেঙ্গে ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি ও প্রতারণার অভিযোগ তুলেছিল। চীন সরকারের সঙ্গে হুয়াওয়ের সখ্যতাও মেংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবস্থানের একটি অন্যতম কারণ। তাছাড়া চীনা এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দীর্ঘ দিন থেকে নিষেধাজ্ঞা জারি রেখেছে যুক্তরাষ্ট্র।

মুক্তি পেয়ে বিমানে করে সোজা শেনজেন গিয়ে পৌঁছেন মেং। শনিবার সন্ধ্যায় সেনজেন নেমে উপস্থিত কর্মকর্তা ও সাংবাদিকদের সামনে বক্তৃতা রাখেন তিনি।

শনিবার বিশ্বজুড়ে বিশেষ করে চীনে মেংই ছিলেন আলোচনার অন্যতম বিষয়বস্তু। চীনা সার্চ ইঞ্জিনে শনিবার সবচেয়ে বেশি সার্চ হয়েছে তার নাম। তাকে নিয়ে করা খবর, ছবি ও ভিডিওতে এক দিনে ১০ কোটিরও বেশি হিট হয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/সেপ্টেম্বর ২৭/২০২১/১৯০৭

*

*

আরও পড়ুন