Techno Header Top and Before feature image

১০ লক্ষাধিক স্মার্টফোনে বন্ধ হচ্ছে ইউটিউব-জিমেইল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১০ লক্ষাধিক স্মার্টফোনে বন্ধ হচ্ছে ইউটিউব, জিমেইল, ম্যাপসহ গুগলের বিভিন্ন সেবা। ২৭ সেপ্টেম্বর থেকে অ্যান্ড্রয়েড চালিত পুরনো স্মার্টফোনে এসব সেবা বন্ধ করা হবে বলে জানিয়েছে গুগল। সম্প্রতি এক দাপ্তরিক পোস্টে এই তথ্য জানায় টেক জায়েন্ট গুগল।

ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতেই পুরনো সংস্করণের সেটগুলোতে সেবা বন্ধ করতে চাচ্ছে গুগল। কারণ পুরনো সেটগুলোতে গুগলের নিরাপত্তা আপডেটগুলো ঠিকঠাক কাজ করবে না। এছাড়া কারিগরি ক্রুটি থাকার আশঙ্কার পাশাপাশি সাধারণত হ্যাকারদের টার্গেটে থাকে এ ধরনের পুরনো সেটের ব্যবহারকারীরা।  

যেসব গ্রাহকরা অ্যান্ড্রয়েড ২.৩ (জিঞ্জারব্রেড) সংস্করণ ব্যবহার করছেন, তাদের সেট থেকে এই তারিখের পর গুগল অ্যাকাউন্টে লগইন করা যাবে না। গুগল অ্যাকাউন্টে লগইন করার সুযোগ বন্ধ হয়ে যাওয়া মানে গুগল সংশ্লিষ্ট সেবাগুলো সেসব অ্যান্ড্রয়েড সেটে চালু হবে না। ২০১০ সালে অবমুক্ত হওয়া এই সংস্করণটি ছিল শুরুর দিকের সপ্তম সংস্করণ।

ইউটিউব, জিমেইল, গুগল ম্যাপের পাশাপাশি প্লে স্টোর, ক্যালেন্ডার ও অন্যান্য গুগল সেবাও বন্ধ হয়ে যাবে। তবে যেসব সেটে অ্যান্ড্রয়েড ২.৩ থেকে ৩.০ সংস্করণে আপগ্রেড করা সম্ভব হবে, সেগুলোতে গুগল সেবাগুলো পাওয়ার সম্ভাবনা রয়েছে। অ্যান্ড্রয়েড ওএস আপডেট বা আপগ্রেড করতে হলে সেটের সেটিংস অপশন থেকে সিসটেম > অ্যাডভান্সড > সিসটেম আপডেট-এ গিয়ে ট্যাপ করতে হবে।

এর আগে, ২০১৭ সালে অ্যান্ড্রয়েড ২.৩ চালিত হ্যান্ডসেটের গুগল পে থেকে কন্টাক্টলেস পেমেন্ট বন্ধ করে দেয় গুগল।  

এছাড়া যে হ্যান্ডসেটগুলো থেকে গুগল সেবা বন্ধ হবে, সেগুলোরও একটি তালিকা প্রকাশ করেছে গুগল। এগুলোর মধ্যে আছে-
সনি এক্সপেরিয়া অ্যাডভান্স, লেনেভো কে৮০০, সনি এক্সপেরিয়া গো, ভোডাফোন স্মার্ট ২, স্যামসাং গ্যালাক্সি এস২, সনি এক্সপেরিয়া পি, এলজি স্পেকট্রাম, সনি এক্সপেরিয়া এস, এলজি প্রাডা ৩.০, এইচটিসি ভেলোসিটি, এইচসিটি ইভো ৪জি, মটোরোলা ফায়ার ও মটোরোলা এক্সটি৫৩২।

সূত্র : ইন্টারনেট/টিআর/সেপ্টেম্বর ২৬/২০২১/১৬০৮

*

*

আরও পড়ুন