Techno Header Top and Before feature image

ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করলো চীন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সব ধরনের ক্রিপ্টোকারেন্সিকে নিষিদ্ধ ঘোষণা করলো চীন। দেশটিতে এই ধরনের ভার্চুয়াল মূদ্রা দিয়ে কোনো লেনদেন করা যাবে না বলে জানিয়েছে চীনের কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অফ চায়না। ব্যাংক কর্তৃপক্ষ বলেছে, “ভার্চুয়াল মুদ্রার মাধ্যমে অবৈধ আর্থিক কার্যক্রম জনগণের সম্পদের নিরাপত্তাকে সাঙ্ঘাতিকভাবে ক্ষতিগ্রস্ত করে।”

অর্থ পাচারসহ বিভিন্ন অবৈধ লেনদেন বন্ধসহ বিভিন্ন কারণে চীন এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়। চীনের ঘোষণার পর বিটকয়েনের দাম দুই হাজার ডলারেরও বেশি কমে গেছে বলেও খবর পাওয়া যাচ্ছে।

চীনের এই ঘোষণা ক্রিপ্টোকারেন্সির বাজারের জন্য সবচেয়ে বড় ধাক্কা। কারণ বিশ্বের বড় ক্রিপ্টোকারেন্সির বাজারগুলোর মধ্যে চীন অন্যতম। তাছাড়া চীনে ক্রিপ্টোকারেন্সির দরদামের প্রভাবের ভিত্তিতে অনেক সময় এর বৈশ্বিক দরদামের তারতম্য হওয়ার নজিরও আছে।

এর আগে, ২০১৯ সালে চীনে ক্রিপ্টোকারেন্সিতে লেনাদেনা দাপ্তরিকভাবে নিষিদ্ধ থাকলেও অনলাইনের মাধ্যমে সেখানে এর কার্যক্রম অব্যাহত ছিল। মে মাসে চীন কর্তৃপক্ষ জানায়, অনলাইনে ক্রিপ্টোকারেন্সির লেনাদেনায় কোনো রাষ্ট্রীয় সুরক্ষা বা নিরাপত্তা দেয়া হবে না। গত জুনে দেশটিতে পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির লেনদেন বন্ধ করা হয়। সাম্প্রতিক সময়ে ক্রিপ্টাকারেন্সির বিরুদ্ধে চীন সরকার ব্যাপক পদক্ষেপ ও অভিযান চালিয়ে আসছিল।

ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনের সুবিধা দেয়া ওয়েবসাইটগুলো বন্ধের পাশাপাশি এসব অবৈধ কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেছে চীন সরকার।

সূত্র : ইন্টারনেট/টিআর/সেপ্টেম্বর ২৬/২০২১/১৫১৭

*

*

আরও পড়ুন