বিটকয়েনের মাধ্যমে বখশিশ দেয়া যাবে টুইটারে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টুইটারে এখন থেকে প্রিয় লেখক বা কনটেন্ট ক্রিয়েটরকে ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মূদ্রা বিটকয়েনের মাধ্যমে বখশিশ দেয়া যাবে। বখশিশ দেয়ার সুযোগ চলতি বছরের মে মাসে চালু হলেও পেমেন্ট মাধ্যমে প্রচলিত মূদ্রার বাইরে কোনো ক্রিপ্টোকারেন্সি ছিল না। বৃহস্পতিবার টুইটার এক ঘোষণায় জানায়, এই মুহূর্তে বিশ্বব্যাপী বিটকয়েনের মাধ্যমে বখশিশ দেয়া যাবে অ্যাপলের আইওএস ব্যবহারকারীরা। আগামী সপ্তাহ থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এই সুযোগ পাবে।

ক্রিয়েটরদের জন্য স্ট্রাইক বিটকয়েন লাইটিং ওয়ালেট সার্ভিস ফিচারটিও চালু করতে যাচ্ছে টুইটার। এরফলে ব্যবহারকারীরা সহজেই ক্রিয়েটরদের বিটকয়েন ঠিকানা যুক্ত করে বখশিশ পাঠাতে পারবেন।

এভাবে কাউকে বখশিশ দেয়ার ক্ষেত্রে টুইটার কতৃপক্ষ কোনো ফি কাটবে না। এর আগে, ব্যবহারকারীরা স্কয়ার ক্যাশ অ্যাপ ও পেপাল ভেনমো ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে বখশিশ দিতে পারতো।

Techshohor Youtube

বিটকয়েনের পক্ষে সোচ্চার ব্যক্তিদের মধ্যে টুইটারের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসিও অন্যতম।  বিটকয়েন মাইনিং নিয়ে চেষ্টা করে যাচ্ছেন বলে কয়েক মাস আগে তিনি গণমাধ্যমকে জানিয়েছিলেন। তিনি বলেন, “বিটকয়েন নিয়ে কাজ করার চেয়ে গুরুত্বপূর্ণ আরো কিছু আছে বলে মনি করি না!”

এর পাশাপাশি “স্পেস” অডিও রুম বা লাইভ অডিওর আয়োজন করা ব্যবহারকারীদের জন্যও ফান্ড তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

সূত্র : ইন্টারনেট/টিআর/সেপ্টেম্বর ২৫/২০২১/১৬৫৭

*

*

আরও পড়ুন