Techno Header Top and Before feature image

ই-কমার্স শুরু করলো বেসিস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স প্লাটফর্ম খুলেছে বেসিস। শনিবার সংগঠনটির বার্ষিক সাধারণ সভায় এই প্লাটফর্মের উদ্বোধন করা হয় , এর নাম বেসিস ডিজিটাল শপ । বেসিস ডিজিটাল শপ থেকে অনলাইনে কেনাকাটা এবং বিশেষ ছাড়ের কথা জানানো হয় সভায়।  

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বেসিস-এর ২২তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বেসিস ডিজিটাল শপ উদ্বোধনের পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বেসিসের অবদান তুলে ধরা হয়। সাথে সাথে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি জাতিকে পঞ্চম শিল্প বিপ্লবের জন্য এখনই প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়।  

সভায় সভাপতিত্ব করেন সৈয়দ আলমাস কবীর , তিনি বলেন, বিশ্বে এখন ডিজিটাল প্রযুক্তির অভাবনীয় অগ্রগতি ঘটে চলেছে। চতুর্থ শিল্প বিপ্লব আমাদের শ্রমবাজারের অনেক চাকরীর বিলুপ্তি ঘটাবে বলে তিনি আশংকা প্রকাশ করেন এবং করনীয় হিসেবে রিস্কিলিং ও আপস্কিলিং করার উপর গুরুত্ব দেন। সরকারি ও বেসরকারি পর্যায়ে কাজ শুরু করার ব্যাপারেও জোর দেন তিনি ।

বেসিস সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ বেসিসের ২০২০ সালের কার্যবিবরণী তুলে ধরেন। অপর সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান বিগত ২০১৯-২০২০ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করেন। পেশকৃত এসব প্রতিবেদনের উপর সভায় উপস্থিত উল্লেখযোগ্য সংখ্যক সদস্য আলোচনায় অংশ নেন ও গুরুত্বপূর্ণ মতামত দেন। 

সভায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বেসিস এর ভূমিকা শক্তিশালী করা, সরকারি কাজে বাংলাদেশি সফটওয়্যার কোম্পানির অগ্রাধিকার নিশ্চিতকরণ, বিদেশ থেকে হার্ডওয়্যার ও সফটওয়্যার আমদানির ক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করা ও দেশে উৎপাদন করার শর্ত জুড়ে দেওয়ার জন্য সরকারকে রাজি করানো, ইন্ডাস্ট্রি রিসার্চ বাড়ানো, বেসিস সচিবালয় শক্তিশালীকরণ, বেসিসের চলমান কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা ও নতুন নতুন কার্যক্রম গ্রহণে বেসিসকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান বেসিস সদস্যরা।

অন্যান্যদের মধ্যে বেসিসের প্রাক্তন সভাপতিবৃন্দ, বেসিসের সাবেক পরিচালকবৃন্দ, স্থায়ী কমিটির চেয়ারম্যানবৃন্দ, কো-চেয়ারম্যানবৃন্দ, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, পরিচালক তামজিদ সিদ্দিক স্পন্দন, পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম ডিউক, পরিচালক দিদারুল আলম, পরিচালক রাশাদ কবির এবং বেসিসের সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। 

এছাড়াও বেসিস সংঘবিধি সংশোধনের লক্ষ্যে একটা অতিরিক্ত সাধারণ সভা (ইজিএম) ও অনুষ্ঠিত হয়। 

আরও পড়ুন

বাজেটে প্রত্যাশা পূরণ হয়নি, এখনও আশা বেসিসের

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড পেলো ৮৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান

বেসিস সদস্যদের জন্য ঋণ সুবিধা চালু ব্র্যাক ব্যাংকের

টিটি / ১৮ সেপ্টেম্বর / ২০২১


*

*

আরও পড়ুন