Techno Header Top and Before feature image

‘অনলাইন পোর্টাল নিবন্ধন চলমান প্রক্রিয়া, হাইকোর্টের নির্দেশনা শৃঙ্খলায় সহায়ক’

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, হাইকোর্র্টের নির্দেশনা এক্ষেত্রে শৃঙ্খলা বিধানে সহায়ক।

বুধবার তথ্য মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘অনলাইন নিউজপোর্টাল রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। কারণ ইতোমধ্যেই রেজিস্ট্রেশনপ্রাপ্ত ছাড়া আর কোনো অনলাইন  ভবিষ্যতে বের হবে না বা আজকে যে সমস্তপত্র-পত্রিকা আছে সেগুলো ছাড়া ভবিষ্যতে আর কোনো পত্র-পত্রিকা বের হবে না, তেমন নিয়ম কোথাও নেই।’

ড. হাছান মাহমুদ বলেন, যে সমস্ত অনলাইন সত্যিকার অর্থে গণমাধ্যম হিসেবে কাজ করে না বরং নিজস্ব বিশেষ উদ্দেশ্য নিয়ে কাজ করে এবং যেমন ইচ্ছা তেমন অসত্য সংবাদ পরিবেশন করবে, গুজব রটনায় ব্যস্ত হবে, অন্যের চরিত্র হনন করবে, ব্যবসায়িক উদ্দেশ্যে কোনো ব্যবসায়ীর স্বার্থ সংরক্ষণের জন্য সেখানে লেখালেখি হবে এটি কখনোই সমীচীন নয়, সেক্ষেত্রে আদেশটি অবশ্যই সহায়ক, অত্যন্ত  গুরুত্বপূর্ণ এবং শৃঙ্খলা রক্ষায় সহায়ক ।

আদেশের লিখিত কপি পাওয়ার পর নির্ধারিত সময়সীমার মধ্যে অবশ্যই কিছু অনলাইন বন্ধ করা হবে বলে জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী।

তিনি জানান, একইসাথে এটি যে একটি চলমান প্রক্রিয়া, একটি প্রক্রিয়ার মাধ্যমে রেজিস্ট্রেশন চলছে এবং যাচাই-বাছাই ছাড়া সবগুলোকে একসাথে বন্ধ করে দেয়া কতটুকু সমীচীন সে ভাবনার বিষয়গুলো আদালতের কাছে উপস্থাপন করবেন তারা।

*

*