Techno Header Top and Before feature image

স্যামসাং গ্যালাক্সি নোট ২২-এ থাকছে তারবিহীন ক্যামেরা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনে তারবিহীন ক্যামেরা! শুনলেই কেমন যেন অদ্ভুত ও অবিশ্বাস্য মনে হয়। কিন্তু এমনটিই করতে যাচ্ছে কোরীয় স্মার্টফোন নির্মাতা স্যামসাং। স্মার্টফোনের এক কোণে ছিদ্রের ভেতর লম্বালম্বি রাখা এস (সেনসেশন) পেনের ওপরে ক্যামেরা রাখা হয়েছে। এই এস পেন ক্যামেরা মাল্টিপল ফাংশনস হিসেবে কাজ করবে।

এস পেনে ক্লিপ থাকায় এটি পকেটে রেখে বা কাপড়ে সেঁটে ভিডিও করা যাবে। স্মার্টফোন থেকে পৃথক অবস্থায় ওয়াইফাই, ব্লুটুথ ও এনএফসির (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) মাধ্যমে ক্যামেরার সঙ্গে যুক্ত হতে পারবে। এছাড়া রিমোট কন্ট্রোলের মতো স্মার্টফোন থেকে ক্যামেরা (তারবিহীন অবস্থায়) নিয়ন্ত্রণ করা যাবে।    

এস পেনটি স্মার্টফোনে লাগানো অবস্থায় সামান্য ওপরে টেনে স্বাভাবিকভাবে ছবি তোলা যাবে। আবার চাইলে পেনটি একেবারে বের করে কাছে কোথাও রেখে তারবিহীন পদ্ধতিতে কানেক্টশনের মাধ্যমেও ছবি তোলা যাবে। আগামী বছর (২০২২) এই হ্যান্ডসেটটি বাজারে আনার পরিকল্পনা করছে স্যামসাং।  

এছাড়া আরেকটি খবর শোনা যাচ্ছে- স্যামসাং আর নোট সিরিজ চলমান রাখবে না। নোট সিরিজের জনপ্রিয় ফিচারগুলো বড় বাজেটের অন্যান্য সিরিজে ব্যবহার করা হচ্ছে। গ্যালাক্সি জেড ফোল্ড ৩ বাজারে আসার পর ভবিষ্যতে নোট সিরিজ না আসার পক্ষে ধারণা আরো জোরালো হয়। আগস্টে আসা গ্যালাক্সি জেড ফোল্ড ৩ ও জানুয়ারিতে আসা গ্যালাক্সি এস২১ উভয় মডেলের হ্যান্ডসেটই আইকনিক এস পেন সমর্থন করে।  

সম্প্রতি স্যামসাংয়ের ক্যামেরা প্যাটেন্টের আধুনিকায়নে জোর দিয়েছে। তারবিহীন ক্যামেরার পাশাপাশি ডিটাচেবল ক্যামেরা নিয়েও কাজ করছে জনপ্রিয় এই স্মার্টফোন নির্মাতা। আন্তর্জাতিক টেকবিষয়ক একটি সাইটে সম্প্রতি স্যামসাংয়ের ডিটাচেবল ক্যামেরা প্যাটেন্টের ছবি ফাঁস করেছে। এই প্যাটেন্টের ক্যামেরা হ্যান্ডসেটে যুক্ত কিংবা পৃথক অবস্থায় ব্যবহার করা যায়।  

সূত্র : ইন্টারনেট/টিআর/সেপ্টেম্বর ১৪/২০২১/২২১৯

*

*

আরও পড়ুন