Techno Header Top and Before feature image

চিপ সঙ্কটে বাড়ছে ভোগান্তি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখন এক ভয়াবহ সঙ্কটের মুখে। চিপ বা সেমি কন্ডাক্টর সঙ্কটই মূলত এর অন্যতম কারণ। চিপ বা সেমি কন্ডাক্টর যে কেবল স্মার্টফোন কিংবা কম্পিউটারেই ব্যবহার হয়, তা না। এটি কার, ওয়াশিং মেশিনসহ প্রযুক্তিনির্ভর আরো অনেক পণ্যে ব্যবহার হয়। ফলে প্রতিষ্ঠানগুলোই যে কেবল সমস্যায় পড়েছে, তা না। গ্রাহকদের ভোগান্তি বেড়েছে।

বর্তমানে যে সংখ্যক চিপের সরবরাহ হচ্ছে, তা চলমান চাহিদার তুলনায় একেবারেই যথেষ্ট না। এর ফলে জনপ্রিয় অনেক ইলেক্ট্রনিক্স পণ্যের সরবরাহ কমে গিয়েছে। আজকাল জনপ্রিয় পণ্য পিএস৫ গেইম কনসোল, টয়োটা ও ফাের্ডের মতো চাহিদাসম্পন্ন গাড়ি উৎপাদনও ব্যহত হচ্ছে চিপ বা সেমি কন্ডাক্টারের সরবরাহ কম থাকার কারণে। এ ধরনের জনপ্রিয় পণ্য বাজারে পাওয়াটাও কোনো কোনো ক্ষেত্রে দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

অনেক দোকানী এই সঙ্কটের ব্যাপারে নোটিশও ঝুলিয়ে দিয়েছেন। একেকটা আধুনিক ডিজিটাল গাড়িতে হাজারখানেক পর্যন্ত চিপের ব্যবহার হয়। চিপ সঙ্কটের কারণে এ ধরনের গাড়ি বাজারে আগের চেয়ে অনেক কম। তাছাড়া চাহিদার তুলনায়ও এই সংখ্যা কিছুই না। তাই ক্রেতারা সঙ্কটকালীন সময়ে ব্যবহৃত গাড়ি কিনছেন।

যুক্তরাষ্ট্রের নর্থ ওয়ারউইকশায়ারের ক্রিশ হালপিনের পায়ে সমস্যা। তিনি চলাফেরার জন্য একটি গাড়ি লিজ নিয়েছিলেন। এই লিজের মেয়াদ ওক্টোবরে শেষ হবে। ওদিকে একটি গাড়ি কেনার জন্যও অর্ডার দিয়ে রেখেছিলেন। কিন্তু সমস্যা হচ্ছে, গাড়ির ডিলার তাকে জানিয়েছে, (সঙ্কটের কারণে) গাড়ি সরবরাহ করতে অনেক দেরি হবে। আগামী বছরের জানুয়ারিতে হয়তো পাওয়া যেতে পারে অর্ডার করা গাড়িটি। কিন্তু এই কয়মাস তিনি কিভাবে চলবেন? তার মতো অনেকেই চিপ সঙ্কটের কারণে সৃষ্ট সমস্যার মুখোমুখি হচ্ছেন।  

এদিকে, এই সঙ্কটের ধকল পড়েছে অভিজাত স্মার্টফোন নির্মাতা অ্যাপলের ওপরও। অ্যাপল বলেছে, এই চিপ সঙ্কটের কারণে নেতিবাচক প্রভাব পড়বে আইফোনের বাজারে।  

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ৩১/২০২১/১৪৩৫

আরও পড়ুন

দীর্ঘ মে‌‌য়াদী চিপ সঙ্কটের আশঙ্কা ইন্টেল প্রধানের

চিপ সঙ্কটের জেরে ব্র্যান্ড পিসি কিনতে হবে চড়া দামে

সাশ্রয়ী ফাইভজি চিপ আনছে কোয়ালকম

মস্তিষ্কে চিপ স্থাপন করবে নিউরালিংকের রোবট

*

*

আরও পড়ুন