Techno Header Top and Before feature image

চীনা শিশুরা ১ ঘণ্টার বেশি গেইম খেলতে পারবে না

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৮ বছরেরও কম বয়সী চীনা শিশু-কিশোরদের অনলাইন গেইমিংয়ের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে দেশটির সরকার। এখন থেকে তারা সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও অন্যান্য ছুটির দিনে  ১ ঘণ্টার বেশি গেইম খেলতে পারবে না। আর এই গেইম খেলার নির্ধারিত সময় হচ্ছে রাত ৮টা থেকে ৯টা।

দেশটির গেইম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ শিশু-কিশোরদের গেইমিং নিয়ন্ত্রণে গেইমিং প্রতিষ্ঠানগুলোকেও যথাযথ নির্দেশনা দিয়েছে। নির্ধারিত সময়ের বাইরে যেনো তারা গেইম খেলতে না পারে, সে ব্যাপারে গেইমিং প্রতিষ্ঠানগুলোকেও সজাগ থাকতে বলা হয়েছে। নির্ধারিত সময়সীমা নিশ্চিত করতে অনলাইন গেইমিং প্রতিষ্ঠানের তদারকি কার্যক্রমও বাড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চলতি মাসের শুরুতে চীনা রাষ্ট্রীয় মিডিয়া অনলাইন গেইমকে “অধ্যাত্মিক আফিম” হিসেবে সাব্যস্ত করে সতর্ক করেছে।

এর আগে, কম বয়সীদের জন্য গেইমিংয়ের সময়সীমা ছিল দিনে ৯০ মিনিট এবং ছুটির দিনগুলোতে তিন ঘণ্টা। শিশু-কিশোরদের ওপর গেইমিংয়ের দীর্ঘ মেয়াদী ক্ষতিকর প্রভাবের কথা চিন্তা করেই এই সময়সীমা কমিয়ে নতুন নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি দেশটির রাষ্ট্রায়ত্ব এক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কম বয়সীরা অনলাইন গেইমে এতোটাই আসক্ত হয়ে গেছে যে, এটি তাদের ওপর মারাত্মকভাবে প্রভাব ফেলছে।  

এই প্রতিবেদনের পর চীনের বড় কয়েকটি অনলাইন গেইমিং প্রতিষ্ঠানের শেয়ারের বড় ধরনের দরপতন হয়।

গত জুলাই মাসে, চীনা গেইমিং জায়ান্ট টেনসেন্ট ঘোষণা করেছিল, তারা ফেসিয়াল রিকগনিশন পদ্ধতি চালু করেছে যাতে গেইমারদের বয়স সনাক্ত করা যায় এবং রাত ১০টা থেকে সকাল ৮টার মধ্যে তাদের গেইম খেলা ঠেকানো যায়। এরপর শিশুদের মধ্যে বড়দের আইডি ব্যবহার করে এই নিয়ম ফাঁকি দেয়ার আশঙ্কা তৈরি হয়।

এসব কিছু ভেবেই নতুন নিয়ম ও নির্দেশনা জারি করে চীনা গেইম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ৩১/২০২১/১৩৪০

*

*

আরও পড়ুন