ক্যাশলেস সোসাইটি দেশের ভবিষ্যত : জয়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ ক্যাশলেস সোসাইটিতে পরিণত হতে চলেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

মঙ্গলবার বিশ্বের যেকোনো প্রান্ত হতে বাংলাদেশে মাত্র ৫ সেকেন্ডে টাকা পাঠানোর সেবা ‘ব্লেজ’ উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা ।

প্রধান অতিথির বক্তব্যে জয় বলেন, বাংলাদেশকে ক্যাশলেস সোসাইটিতে পরিণত করা হচ্ছে। ক্যাশলেস সোসাইটি আমাদের ভবিষ্যত। কারও কাছে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না।

Techshohor Youtube

তিনি বলেন, মানুষ তাদের মোবাইল ফোনে টাকা পাবে। যে টাকাটা তারা দোকানে গিয়ে খরচ করবে, সেটাও তারা মোবাইলে পেমেন্ট করে দেবে। তাদের হাতে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না। তাদের কষ্ট করে আয় করা টাকাটা কেউ চুরি করে নেবে না ।

‘আমার ডিজিটাল বাংলাদেশের নেক্সট স্বপ্ন বাংলাদেশের সকল ফিন্যান্সিয়াল ট্রানজেকশন ক্যাশলেস হয়ে যাবে’ বলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি ‍উপদেষ্টা।

জয় বলেন, ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে বাংলাদেশকে উন্নত করা, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া, বাংলাদেশের মানুষের জীবন সহজ করাই উদ্দেশ্য।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের জন্যই আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি সচল রাখতে পেরেছি । আমরা ক্যাশলেস সোসাইটিতে এগিয়ে গেছি। ২০২১ সালের মধ্যেই ইন্টার-অপারেবিলিটি চালু করা হবে।

ব্লেজ সেবায় প্রবাসীদের কষ্টার্জিত অর্থ যেকোনো দিন যেকোনো সময় বিশ্বের যেকোনো প্রান্ত হতে ব্যাংকিং চ্যানেলে ডিজিটাল পদ্ধতিতে রিয়েল টাইমে বাংলাদেশে ওই অর্থ গ্রহীতার অ্যাকাউন্টে চলে আসবে।

সোনালী ব্যাংক, হোমপে ও আইটিসিএল যৌথভাবে এই উদ্যোগ বাস্তবায়ন করছে।  

সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল ।

এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর আতাউর রহমান প্রধান। এছাড়া বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের হোম পে এলএলসির সিইও রুবেল আহসান, আইটিসিএল এর এমডি এবং সিইও কাজী সাইফুদ্দিন মুনির ।

আরও পড়ুন

৫ সেকেন্ডে বিশ্বের যেকোনো প্রান্ত হতে টাকা আনবে ব্লেজ

অনলাইনে নিরাপদ লেনদেনের সতর্কতার কৌশল

ক্যাশলেস ট্রানজেকশনের দিকে ঝুঁকছে দেশ

নগদ বিকাশ রকেটের মতো সেবায় আন্তলেনদেন চালুর তাগিদ

*

*

আরও পড়ুন