Techno Header Top and Before feature image

আফগানদের আইডির সুরক্ষা বাড়ালো ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আফগানিস্তানের ক্ষমতার পালাবদলে দেশটির নাগরিকদের সুরক্ষায় ভার্চুয়াল পদক্ষেপ নিয়েছে ফেইসবুক। সম্প্রতি দেশটির রাজধানীসহ প্রায় পুরো অঞ্চল দখলের মাধ্যমে ক্ষমতা নেয় তালেবান। এরপরই দেশি-বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিয়ে বিভিন্ন দেশ ও সংস্থা উদ্বেগ প্রকাশ করে।

ফেইসবুকের নতুন পদক্ষেপের ফলে– কোনো আফগান ফেইসবুক ব্যবহারকারীর সঙ্গে যুক্ত বা যুক্ত না হওয়া কেউই তার বন্ধু তালিকা দেখতে পারবে না । এটি করার কারণ হলো, কোনো টার্গেট করা ব্যক্তি বা তার সহযোগী বা সমমনা বন্ধুদের কোনো তথ্য যাতে আততায়ীরা না পায়।  

এদিকে, মাইক্রোসফটের নিয়ন্ত্রণাধীন লিংকডইনও একই রকমের পদক্ষেপ নিয়েছে। পেশাজীবিদের সামাজিক নেটওয়ার্কের এই সাইটটি আফগান ব্যবহারকারীদের পাবলিক প্রোফাইল থেকে তার সঙ্গে যুক্ত থাকা অন্যদের আইডি তালিকা অদৃশ্যমান (হাইড) করে দিয়েছে।

তালেবানরা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিরধীপক্ষের ব্যক্তিদের টার্গেট করে তাদের তথ্য সংগ্রহ করছে, এমন সন্দেহ থেকে এই সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

এছাড়া ‌‌আফগানদের জন্য “ওয়ান ক্লিক” টুল ফিচারও চালু করা হয়েছে বলে জানিয়েছেন ফেইসবুকের সিকিউরিটি পলিসির প্রধান নাথানিল গ্লেচার। এই ফিচারের মাধ্যমে এক ক্লিকেই প্রোফাইল লকড করা যাবে। এর ফলে ওই ফেইসবুক ব্যবহারকারীর বন্ধু তালিকায় নেই এমন কেউ তার টাইমলাইন বা পোস্ট, বন্ধু তালিকা ও অন্যান্য তথ্য দেখতে পাবে না।    

আফগানিস্তানে অবস্থানরত ব্যবহারকারীদের লক্ষ্য ফেইসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামেও পপ-আপ এলার্ট পাঠানো হচ্ছে। এর মাধ্যমে অ্যাকাউন্ট সুরক্ষার জন্য কিছু পদক্ষেপ নেয়ার নির্দেশনা দেয়া হচ্ছে।

এর আগে, গত মঙ্গলবার তালেবান সংশ্লিষ্ট কনটেন্টকে নিষিদ্ধ ঘোষণা করেছিল ফেইসবুক।

তালেবান মুখপাত্র টুইটার ব্যবহার করছে, আন্তর্জাতিক গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে টুইটারের মুখমাত্র বলেন, “সহিংস ও হিংসাত্মক যেকোনো কিছুর বিরুদ্ধেই আমাদের অবস্থান।”

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ২১/২০২১/১৫১৬

*

*

আরও পড়ুন