vivo Y16 Project

নাসার বিরুদ্ধে মামলা করবেন বেজোস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লুনার ল্যান্ডার সংক্রান্ত চুক্তি নিয়ে ঝামেলার জেরে মামলা করবে জেফ বেজোস। বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন মার্কিন মহাকাশ গবেষনা সংস্থা নাসার বিরুদ্ধে ২.৯ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করবে বলে জানিয়েছে।

জেফ বেজোসের দাবি, চুক্তির মৌলিক কিছু বিষয় অস্পষ্ট বা অন্যায্য। চুক্তি অনুযায়ী ব্লু অরিজিনের ল্যান্ডিং সিস্টেম প্রকল্প নির্মাণে দুটি প্রতিষ্ঠানকে কাজে লাগানোর কথা ছিল নাসার।

এই প্রকল্পের মাধ্যমে ২০২৪ সালে নভোচারীদের চাঁদে সফলভাবে পাঠানোর কথা! এ ব্যাপারে দরপত্রের মধ্য দিয়ে নাসার সঙ্গে যে চুক্তি হয়, তা নিয়ে নাসা অন্যায্য মূলনির্ধারণ করেছে। এছাড়া আর্থিক ঘাটতির কারণে নাসা দুটি প্রতিষ্ঠেনের বদলে একটি প্রতিষ্ঠানকে এই প্রকল্পে দায়িত্ব দিয়েছে। এ নিয়ে গত এপ্রিল থেকেই নাসার সঙ্গে ব্লু অরিজিনের মতবিরোধ চলছে।

Techshohor Youtube

শুক্রবার আদালতে এই অভিযোগ দাপ্তরিকভাবে লিপিবদ্ধ হয়। তবে এ ব্যাপারে নাসা কোনো মন্তব্য করেনি।  

চুক্তির শর্তানুযায়ী দুটি প্রতিষ্ঠানের বদলে একটি প্রতিষ্ঠানকে প্রকল্পের কাজ দেয়ার ব্যাপারে সংস্থার বাজেটকে দায়ী করেন নাসার হিউম্যান এক্সপ্লোরেশন প্রধান ক্যাথি লুয়েডার্স। তিনি বলেন, ৩.৩ বিলিয়ন ডলার বাজেটের মধ্যে কংগ্রেস কেবল ৮৫০ মিলিয়ন ডলারের বাজেট অনুমোদন দিয়েছে।  

জুলাই মাসে চুক্তি সংক্রান্ত সুপারিশেরর বিনিময়ে নাসার খরচের ২ বিলিয়ন বহন করার প্রস্তাব দিয়েছিলেন বেজোস, কিন্তু সেটা ফিরিয়ে দেয়া হয়। এদিকে এই প্রকল্প চুক্তির দরপত্রে ইলন মাস্কের মালিকানাধীন স্পেস এক্সের সংশ্লিষ্টতাও একটি অন্যতম কারণ বলে মনে করছে নাসা। কারণ ইলন মাস্কের প্রস্তাবিত মূল্যটি নাসার প্রস্তাবিত মূল্যের চেয়ে কম ছিল।

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ১৮/২০২১/১৮০০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project