Techno Header Top and Before feature image

চীনের স্মার্টফোন বাজারে শীর্ষে ভিভো

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের স্মার্টফোন বাজারে শীর্ষে রয়েছে ভিভো। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে অন্যান্য ব্র্যান্ডগুলোকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে ভিভো।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। বছরের প্রথম প্রান্তিকেও দেশটির স্মার্টফোন বাজারে শীর্ষস্থানে ছিলো ভিভো।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে, অর্থাৎ এপ্রিল থেকে জুন; এ তিন মাসের হিসাবে চীনের স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান অর্জন করেছে ভিভো। কেবল চীন নয়, বৈশ্বিক স্মার্টফোন বাজারেও অবস্থান দৃঢ় করছে বহুজাতিক এই প্রযুক্তি প্রতিষ্ঠান। ইতিমধ্যেই ৫০টিরও বেশি দেশে পৌঁছে গেছে ভিভো’র স্মার্টফোন।

ওই প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে চীনের স্মার্টফোন বাজারের ২৩ দশমিক ৫ শতাংশই ভিভো’র দখলে, যা গত বছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ১৭ শতাংশ। অর্থাৎ বর্তমানে চীনের বাজারে প্রতি চারটি স্মার্টফোনের একটি ভিভো।

আইডিসির এই প্রতিবেদনটি প্রকাশিত হয় গত ২৮ জুলাই। যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠান জানায়, চীনের বাজারে ভিভো’র এক বছরের প্রবৃদ্ধির হার ২৩ দশমিক ৬ শতাংশ। বৈশ্বিক মহামারিতেও স্মার্টফোন বাজারে ভিভো ধারাবাহিকভাবে শীর্ষস্থান ধরে রেখেছে। বাজেট ফোন থেকে শুরু করে ফ্ল্যাগশিপ ফোন, সব ধরনের মূল্য কাঠামোর স্মার্টফোন বাজারে এনে গ্রাহকের সন্তুষ্টিও অর্জন করছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের বাজারে আসা ভিভো ভি এবং ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো তুমুল জনপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে ভিভো ভি২১ বেশ জনপ্রিয়তা পেয়েছে এর নাইট সেলফি প্রযুক্তির জন্য। এছাড়া, সার্বিকভাবে সেরা পারফরম্যান্সের পাশাপাশি বাজেট স্মার্টফোন হওয়ায় জনপ্রিয়তা পেয়েছে ভিভো’র তারুণ্যনির্ভর ওয়াই সিরিজ। শক্তিশালী ব্যাটারি এবং অত্যাধুনিক ক্যামেরা প্রযুক্তির সাথে সাথে বাজেট ফোন হওয়ায় ভিভোর অধিক বিক্রিত স্মার্টফোন ওয়াই সিরিজ।

ভিভো জানায়, চলতি বছর বহুল পরিমাণে বিক্রিত ভিভো স্মার্টফোনগুলোর মধ্যে রয়েছে ভিভো ভি২১, ভি২১ই, ওয়াই১২এস, ওয়াই১এস, ওয়াই২০জি এবং ওয়াই৫১।

*

*

আরও পড়ুন