Techno Header Top and Before feature image

পাবজি ফ্রি ফায়ারসহ ‘ক্ষতিকর’ সব গেইম বন্ধের নির্দেশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পাবজি, ফ্রি ফায়ারসহ এমন ‘ক্ষতিকর ও বিপজ্জনক’ সব গেইম তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে পাবজি, ফ্রি ফায়ার, লাইকি, বিগো লাইভসহ ক্ষতিকারক সব গেইম ও লাইভ স্ট্রিমিং অ্যাপ দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এছাড়া রুলে জানতে চাওয়া হয়েছে, এ ধরনের অনলাইন গেইম এবং অনলাইন স্ট্রিমিং অ্যাপ নিয়মিতভাবে পর্যবেক্ষণ, পর্যালোচনায় একটি কারিগরি দক্ষতাসম্পন্ন বিশেষজ্ঞ কমিটি গঠন এবং একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না ।

এতে আগামী ১০ দিনের মধ্যে বিবাদীদের জবাব দিতে বলা হয়েছে ।

ডাক ও টেলিযোগাযোগসচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, স্বাস্থ্যসচিব, পুলিশের মহাপরিদর্শকসহ আর কয়েকজন রিটে বিবাদী রয়েছেন।

দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ার, লাইকিসহ এ ধরনের অনলাইন গেইম ও অ্যাপ বন্ধ করে অবিলম্বে অপসারণের ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে গত ২৪ জুন মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ রিট করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির। রিট আবেদনকারী দুই আইনজীবীর মধ্যে আরেকজন হলে মোহাম্মদ কাউছার। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

রিটকারী দুই আইনজীবী এর আগে এসব গেইম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপের বিরূপ প্রভাব তুলে ধরে গত ১৯ জুন বিবাদিদের আইনি নোটিস পাঠান ।

যেখানে প্রতিকার হিসেবে এসব গেইম ও ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধ বা নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছিলো। কিন্তু বিবাদিদের কাছ থেকে কোনো সাড়া না পেয়ে এই রিট করেন তারা।

*

*

আরও পড়ুন