vivo Y16 Project

পদ্মা সেতুর পিলারে ধাক্কা ঠেকাতে উদ্ভাবনী প্রযুক্তি জাহাজীর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি ব্যবহার করে পদ্মা সেতুর পিলারে নৌযানের ধাক্কা ঠেকানোর উপায় বের করেছে দেশীয় উদ্যোগ জাহাজী।

জাহাজীর উদ্যোক্তারা বলছেন, জাহাজী ব্যবহারকারীদের জন্য আমরা নতুন একটি ডিজাইন অবমুক্ত করতে যাচ্ছি। এতে নৌযানগুলো পদ্মা সেতুর পিলারে ধাক্কা এড়াতে পারবে।

জাহাজীর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কাজল আবদুল্লাহ বলেন, পদ্মা সেতুর পিলার রক্ষায় জাহাজীর প্রযুক্তি কিভাবে সাহায্য করতে পারে, সেটা আমরা দেখিয়েছি। বাকিটা নীতিনির্ধারকদের দায়িত্ব।

Techshohor Youtube

কীভাবে এই প্রযুক্তি কাজ করবে সে বিষয়ে ব্যাখা করতে গিয়ে তিনি বলেন, পদ্মা সেতুর পিলার বরাবর লাল মার্কার দেয়া থাকবে। জাহাজী সেবার নতুন এই ম্যাপে পদ্মা সেতুর জায়গায় এরকম মার্কার বসানো হয়েছে৷

‘জাহাজী ডিভাইস বসানো যেকোনো নৌযান এই মার্কারের কাছে এসে যদি গতি না কমায়, তাহলে সাথে সাথে এলার্ট চলে যাবে জাহাজ মালিকের কাছে এবং কর্তৃপক্ষের কাছে’ বলেন তিনি।

কাজল জানান, সেতুর পিলার বরাবর যে লাল দাগ টানা আছে, জাহাজ সেই দাগের সোজা গেলেও এলার্ট দেবে। যেটা কন্ট্রোল রুম থেকে দেখে আগেই মাস্টারকে বা ড্রাইভারকে সতর্ক করা যাবে। জানা যাবে জাহাজের ট্রিপ হিস্ট্রিও যাতে বিনা কারণে জাহাজের মালিক বা মাস্টারকে এর দায় নিতে না হয়।

‘একবার ধাক্কা লেগে গেলে কোটি টাকা খরচ করেও সেটা পোষাণো যায় না। ফেরির ড্রাইভারকে বরখাস্ত করা বা ফেরি বন্ধ করে দেয়াও কোনো উপযুক্ত সমাধান নয়। তাই, দুর্ঘটনার ঘটার আগেই প্রতিকারই সবচেয়ে ভালো সমাধান। শুধু পদ্মা সেতু নয়, নদীর উপরে যেকোনো গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায় মাইলফলক হতে পারে এই উদ্যোগ’ বলছিলেন তিনি।

আসছে সপ্তাহে এ প্রযুক্তি উম্মুক্ত করা হবে বলে জানান কাজল।

বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথের একমাত্র প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান জাহাজী । তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের অভ্যন্তরে লাইটার জাহাজে পণ্য পরিবহণে জাহাজ ভাড়া করা, তার অবস্থান জানা, পণ্য বিক্রি করার মতো সব সুবিধা চালু রয়েছে জাহাজীতে।

আরও পড়ুন

প্রবাদ বাক্যকে অচল করে দেওয়া উদ্যোগ জাহাজী

শিক্ষাগত যোগ্যতা অভিজ্ঞতা বয়সসীমা ছাড়াই আইটি কোম্পানিতে চাকরি!

নদীতে ভাসলো জাহাজী

অনলাইনে এইচএসসির মডেল টেস্টের ব্যবস্থা জাহাজীর

১ টি মতামত

*

*

আরও পড়ুন

vivo Y16 Project