vivo Y16 Project

সাইবার নিরাপত্তায় একসঙ্গে কাজ করবে তথ্যপ্রযুক্তি বিভাগ ও বিমানবাহিনী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার নিরাপত্তায় একসঙ্গে কাজ করবে তথ্যপ্রযুক্তি বিভাগ ও বিমানবাহিনী।

এ বিষয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার ওয়ারফেয়ার এন্ড ইনফরমেশন টেকনোলজি পরিদপ্তরের মধ্যে ত্রি-পক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ আবদুস সাত্তার সরকার, বিজিডি ই-গভ সার্টের পরিচালক তারেক এম. বরকতউল্লাহ এবং বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার ওয়ারফেয়ার এন্ড ইনফরমেশন টেকনোলজির পরিচালক এয়ার কমোডর মোঃ তৌহিদুল ইসলাম নিজ নিজ পক্ষে স্মারকে স্বাক্ষর করেন।

Techshohor Youtube

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ।  বিশেষ অতিথি ছিলেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচলন) এয়ার ভাইস মার্শাল মোঃ শফিকুল আলম ।

জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করা একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব নয়। এ জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। তিনি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির বিজিডি ই-গভ সার্ট সাইবার সুরক্ষায় কাজ করছে। এ টিমকে আরো বেশি শক্তিশালী করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক, এনআইডি এবং পাসপোর্টের মত ২৭টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো চিহ্নিত করা হয়েছে (ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাচার আইডেন্টিফাই)। এই সকল পরিকাঠামো সুরক্ষায় তথ্যপ্রযুক্তি বিভাগ কাজ করছে।

পলক বলেন, সাইবার নিরাপত্তায় তথ্যের আদান-প্রদান এবং ঝুঁকি এড়াতে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ বিমান বাহিনী এক হয়ে কাজ করলে আরো ভাল সুফল পাওয়া যাবে।

প্রতিনিয়ত একটা মহল সাইবার হামলা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, করোনা টিকা কার্যক্রম ‘সুরক্ষা’ অ্যাপ যাতে বন্ধ হয়ে যায় সেজন্য বাহির থেকে সাইবার হামলা বহুবার চালানো হয়েছে। তথ্যপ্রযুক্তি বিভাগের সংশ্লিষ্ট অভিজ্ঞ জনবল তা ভালোভাবেই মোকাবেলা করেছে।

তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মোঃ খায়রুল আমীন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (অপারেশন) এবং বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরকতউল্লাহ।

আরও পড়ুন

সাইবার ট্রাইব্যুনাল সব বিভাগে

সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ২৪ ঘন্টা সাইবার পেট্রোলে র‍্যাব‌

সাইবার সিকিউরিটিতে ৫ বছরে হবে এক হাজার এক্সপার্ট

বাংলাদেশের শীর্ষ ১০ সাইবার ঝুঁকি, সবার উপরে স্প্যাম

*

*

আরও পড়ুন

vivo Y16 Project