vivo Y16 Project

সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতা হতে চায় শাওমি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীন ভিত্তিক বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি এবার রাখঢাক ছাড়াই নিজেদের আসল লক্ষ্যের কথা জানান দিলো। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, বিশ্বের নামজাদা অন্যসব ব্র্যান্ডের সঙ্গে দাপট নিয়েই টেক্কা দিচ্ছে তারা। এছাড়া স্বদেশী আরেক ব্র্যান্ড হুয়ায়ের নাজুক পরিস্থিতির সুযোগটাও কাজে লাগিয়েছে পুরোদমে।

এই অবস্থায় শাওমির পরিকল্পনা হচ্ছে, আগামী তিন বছরের মধ্যে সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতা হওয়া।
তাদের এই লক্ষ্য মাত্রা নিয়ে কথা উঠারও যথেষ্ট কারণ রয়েছে। কারণ সম্প্রতি দ্বিতীয় প্রান্তিকে (২০২১) স্মার্টফোন বাজারে তারা অ্যাপলকেও পেছনে ফেলে দুই নম্বর অবস্থান দখল করেছে। এখন শাওমির প্রতিদ্বন্দ্বী কেবল স্যামসাং।

বাজারে অবস্থান আরো বিস্তৃত করতে চমকপ্রদ হ্যান্ডসেট আনার পরিকল্পনাও রয়েছে শাওমির। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এরই মধ্যে “মিক্স ৪” মডেলের হ্যান্ডসেট আনার ঘোষণা দিয়েছেন।

Techshohor Youtube

প্রথম হ্যান্ডসেট বাজারে আসার দশ বছর পূর্তিতে
তিনি বলেন, “আমরা আমাদের বর্তমানের দ্বিতীয় অবস্থান ধরে রাখতে চাই। একই সঙ্গে আমরা আগামী তিন বছরের মধ্যে বিশ্বের স্মার্টফোন বাজারে এক নম্বর স্থানটিও দখলে নিতে চাই।”

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির হিসেব মতে, গত এপ্রিল থেকে জুন পর্যন্ত বিশ্ব বাজারে শাওমির অংশ ছিল ১৭ শতাংশ, আর অ্যাপলের অংশ ছিল ১৪.১ শতাংশ।

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ১১/২০২১/১৯২০

আরও পড়ুন

হুয়াওয়ের শূন্যতায় ফায়দা নিলো শাওমি

মার্কিন খড়গ থেকে রেহাই পেলো শাওমি!

হুয়াওয়ের বাজার দখলের চেষ্টা করছে শাওমি-অপো

*

*

আরও পড়ুন

vivo Y16 Project