Techno Header Top and Before feature image

আইফোন ব্যবহারকারীদের জন্য অশনি সংকেত!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সবচেয়ে নিরাপদ প্লাটফর্ম মনে করা হয় সম্ভ্রান্ত স্মার্টফোন ব্র্যান্ড আইফোনের আইওএসকে। কিন্তু এখানেও অনুপ্রবেশ করেছে প্রতারণামূলক বার্তা সম্বলিত স্ক্যাম। ওদিকে, নতুন করে কার্যকর হতে যাওয়া অ্যাপলের প্রাইভেসি পলিসি নিয়েও চলছে তুমুল সমালোচনা। মোট কথা সব মিলিয়ে আইফোনের মূল প্রতিষ্ঠান অ্যাপলের ত্রাহি দশা!

সম্প্রতি লাখ লাখ আইফোন ও আইপ্যাড গ্রাহকের মোবাইলে প্রতারণামূলক স্ক্যামের অনুপ্রবেশ ঘটেছে বলে খবর পাওয়া গেছে। আক্রান্ত হ্যান্ডসেটে বারবারই প্রদর্শন হচ্ছে স্ক্যামটি। স্ক্যামটিতে বিলিয়ন ডলার জেতার লোভ দেখানো হচ্ছে। কেউ না জেনে বা ভুল করে সেখানে ট্যাপ করে দিলেই ঘটবে মহাবিপত্তি।

স্ক্যামাররা তাদের অ্যাপে ব্যবহারকারীদের দরকারি তথ্য দেয়ার অনুরোধ করে। ডলার জেতার লোভে পড়ে সেখানে নিজের ব্যক্তিগত তথ্য ও কার্ড সংক্রান্ত তথ্য সেখানে প্রবেশ করিয়ে আর্থিক ক্ষতির শিকার হয়েছেন ব্যবহারকারীরা। অ্যাপটিতে ফ্রি অ্যাক্সেস দেয়া হলেও কার্ড সংক্রান্ত তথ্য দেয়ার পর ব্যবহারকারীদের কাছ থেকে প্রতি সপ্তাহে ১২.৯৯ ডলার করে কেটে নেয়া হচ্ছে, যা বছরের হিসেবে প্রায় ৭০০ ডলার।  

মজার ব্যাপার হচ্ছে, অ্যাপলের অ্যাপ স্টোর থেকেই এই স্ক্যামার অ্যাপটি ব্যবহারকারীর মোবাইলে ছড়াচ্ছে। আর স্ক্যামাররা অ্যাপলের অ্যাপ কেন্দ্রিক পেমেন্ট সিস্টেম ব্যবহার করেই ব্যবহারকারীদের কার্ড থেকে ডলার কাটছে। এমনকি এই অ্যাপটি ফাইভ স্টার রিভিউ পর্যন্ত অর্জন করেছে কোনোভাবে।

অ্যাপলের এই নিরাপত্তা দুর্বলতার ব্যাপারে মন্তব্য করতে গিয়ে একজন উর্ধ্বতন সিনিয়র ইঞ্জিনিয়ার নাম গোপন করে জানান, মাখন কাটার প্লাস্টিক ছুড়ি দিয়ে যুদ্ধ করা যায় না!

উল্লেখ্য, অ্যাপ স্টোর থেকে চলতি বছরের প্রথম ছয় মাসে ৪১.৫ বিলিয়ন ডলার আয় করেছে অ্যাপল।

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ১০/১৬৩৫

*

*

আরও পড়ুন