Techno Header Top and Before feature image

বাংলাদেশে বিনিয়োগ করতে চাইছে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের ডিজিটাল অবকাঠামো খাতে বিনিয়োগে কাজ করছে ফেইসবুক।

দেশে বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের মতো এক্সপ্রেস ওয়াইফাই, টেরাগ্রাফ, ওপেন ট্রান্সপোর্ট নেটওয়ার্ক এবং জিরো রেটেট প্রোগ্রামের মতো কার্যক্রমে কাজ করতে আগ্রহী তারা।

সোমবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে ফেইসবুক ও বিটিআরসির মধ্যে বিনিয়োগ সংক্রান্ত ভার্চুয়াল বৈঠকে এসব আলোচনা হয়।

বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো: আফজাল হোসেন এবং বিটিআরসি চেয়ারম্যন শ্যাম সুন্দর সিকদার বক্তব্য রাখেন। এতে ফেইসবুকের সিঙ্গাপুর আঞ্চলিক কার্যালয় থেকে বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি সাবহানাজ রশীদ দিয়া, হেড অব কানেকটিভি টম সি ভার্গেসি, কানেক্টিভিটি অ্যান্ড একসেস পলিসি ম্যানেজার তাহানি ইকবাল ফেইসবুকের প্রতিনিধিত্ব করেন।

বৈঠকে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: নাসিম পারভেজ বাংলাদেশের টেলিকম খাতের অগ্রগতি বিষয়ক উপস্থাপনা দেন।

টেলিকম খাতের সার্বিক অগ্রগতির বিষয়ে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, দেশের ডিজিটাল সংযোগ খাত বিনিয়োগের একটি থ্রাস্ট সেক্টর।

তিনি বলেন, কোভিডকালে দেশের মানুষের অচল জীবনযাত্রাকে ডিডিটাল সংযোগের অসামান্য অগ্রগতির কারণে সচল রেখেছে। ছোট ব্যবসা থেকে শুরু করে অফিস-আদালতের কার্যক্রম এবং শিক্ষা কার্যক্রম ঘরে বসে করা সম্ভব হচ্ছে।

২০১৮ সালে বার্সেলোনায় মোবাইল কংগ্রেসের সাইড লাইনে ফেইসবুক কর্তৃপক্ষের সাথে অনুষ্ঠিত বৈঠকের সফলতা তুলে ধরে মন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বৈঠকটি ছিলো খুবই ফলপ্রসূ।

তিনি বলেন, ডিজিটাল সংযোগ সম্প্রসারণের ফলে বাংলাদেশে উচ্চগতির ইন্টারনেটের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। শক্তিশালী নেটওয়ার্ক যত সম্প্রসারিত হবে ফেইসবুকের ব্যবহারকারী তত বাড়বে, এতে ফেইসবুক অনেক বেশি লাভবান হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি বাংলাদেশে ফেইসবুকের বিনিয়োগের বড় সুযোগ রয়েছে উল্লেখ করে বলেন, বাংলাদেশে ফেইসবুকের বিনিয়োগক্ষেত্র ও এই বিষয়ক পরিকল্পনা বাস্তবায়নে দ্বিপাক্ষিক ওয়ার্কিং গ্রুপ গঠন প্রয়োজন।

*

*

আরও পড়ুন