vivo Y16 Project

ডিভাইসে নিপীড়নের ছবি স্ক্যান করবে অ্যাপল!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশু নিপীড়নের আলামত সংশ্লিষ্ট ছবি আইফোন ডিভাইসে স্ক্যান করবে অ্যাপল। কিন্তু এতেই আপত্তি উঠেছে নানা মহল থেকে। কারণ অ্যাপলের পক্ষ থেকে স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসে ছবি স্ক্যান করতে গেলে ব্যবহারকারীর ব্যক্তিগত অন্যান্য ছবির নিয়ন্ত্রণও চলে যাবে অ্যাপলের কাছে। এটা নিয়েই আশঙ্কা প্রকাশ করেছে প্রযুক্তি বোদ্ধারা।

শিশু নিপীড়ন রোধে সম্প্রতি ডিভাইস স্ক্যান করার প্রযুক্তি বা টুল উন্মোচন করেছে অ্যাপল। চাইল্ড সেক্সুয়াল অ্যাবিউজ ম্যাটিরিয়াল (সিএসএএম) নামের এই টুলের মাধ্যমে আইক্লাউডে সংরক্ষণ করার আগেই শিশু নিপীড়ন সংশ্লিষ্ট ছবি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সিএসএএমের মাধ্যমে কোনো ছবিতে শিশু নিপীড়নের আলামত সনাক্তের পর সেটি প্রথমে যাচাই করে দেখবে অ্যাপল কর্তৃপক্ষ। এরপর দরকার হলে আইন শৃঙ্খলা সংশ্লিষ্ট বাহিনীর সঙ্গেও যোগাযোগ করে জরুরি পদক্ষেপ নেয়া হবে।

Techshohor Youtube

জন হপকিন্স ইউনিভার্সিটির সাইবার নিরাপত্তা বিষয়ের গবেষক ম্যাথিউ গ্রিন অ্যাপলের এই উদ্যোগের ব্যাপারে বলেন, “ডিভাইসে রাখা নিষিদ্ধ ছবি বা ভিডিও স্ক্যান করতেই পারে অ্যাপল!‍”

অ্যাপল জানিয়েছে, নতুন প্রযুুক্তি সিএসএএম টুলে ক্রিপ্টোগ্রাফি অ্যাপ্লিকেশন থাকবে, যা ব্যবহারকারীর প্রাইভেসি রক্ষায় ভূমিকা রাখবে।

এদিকে, ফেইসবুকের মালিকানাধীন জনপ্রিয় বার্তা বিনিময় সেবা হোয়াটসঅ্যাপের উর্ধ্বতন কর্মকর্তা ক্যাথচার্ট বলেন, এই প্রযুক্তির মাধ্যমে তারা (অ্যাপল) ব্যবহারকারীর ডিভাইসের যেকোনো কনটেন্ট স্ক্যান করতে পারবে। আইফোন যেসব দেশে ব্যবহার হবে, সেসব দেশের প্রচলিত আইন অনুযায়ী এই পদ্ধতি গ্রহণযোগ্য হবে কিনা, সেটাও নির্ভর করছে!

সূত্র : ইন্টারনেট/টিআর/আগস্ট ৭/২০২১/১৬৪০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project