Techno Header Top and Before feature image

ডিজিটাল হচ্ছে ৭৩ পাবলিক লাইব্রেরি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  সরকারি ও বেসরকারি মিলিয়ে দেশের মোট ৭৩টি গণগ্রন্থাগারকে শিগগিরই ডিজিটালাইজ করা হচ্ছে।

তথ্যপ্রযুক্তি বিভাগ এ উদ্যোগ নিয়েছে।

তথ্যপ্রযুক্তি বিভাগ জানায়, নতুন প্রজন্মের চাহিদা বিবেচনা করে আধুনিক প্রযুক্তির ব্যবহার কাজে লাগিয়ে জ্ঞানসমৃদ্ধ সমাজ বিনির্মাণে ৭১টি সরকারি ও ২টি বেসরকারি গণগ্রন্থাগারে আইসিটি সফটওয়্যার ও  সময়োপযোগি যন্ত্রপাতি  স্থাপনের মাধ্যমে আধুনিকায়ন করাই এ উদ্যোগের মূল লক্ষ্য।

এছাড়াও তথ্য প্রযুক্তি বিভাগের  লক্ষ্যগুলোর মধ্যে রয়েছে, মানসম্পন্ন  অনলাইন সেবা কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে এসব গণগন্থাগারকে ই-লাইব্রেরীতে পরিণত করা।

বিভাগটি জানায়, ৭৩টি গণগ্রন্থাগারকে ডিজিটালাইজড করার উদ্যোগ বাস্তবায়নে রোববার রাতে ভার্চ্যূয়ালি তথ্যপ্রযুক্তি বিভাগ ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সমন্বিত এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে এ সভায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, গ্রন্থগার অধিদফতরের মহাপরিচালক আবু বক্কর সিদ্দিক,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ) মোঃ এনামুল কবিরসহ তথ্যপ্রযুক্তি বিভাগ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারা এ সভায় সংযুক্ত ছিলেন।

সভায় জানানো হয়, এসব লাইব্রেরির প্রতিটির জন্য স্বতন্ত্র লাইব্রেরি ব্যবস্থাপনার ডিজিটাল পদ্ধতি সংযোজিত হবে, যেখানে থরে-থরে সাজানো থাকবে ই-বুক। থাকবে, স্বতন্ত্র শিশু ও মুজিব কর্নার। প্রতিটি ই-লাইব্রেরি এমনভাবে সাজানো হবে, যাতে করে পিসি ছাড়াও সব ধরনের মোবাইল থেকেই স্বাচ্ছন্দ্যে গ্রন্থাগারে ভার্চুয়ালি পছন্দের বই পাঠক পড়তে পারেন।

এছাড়া ল্যান নেটওয়ার্কে সংযুক্ত করে লাইব্রেরিগুলোকে ডিজিটাল রূপান্তরে  তারহীন প্রযুক্তির ইন্টারনেট সংযোগ, আইপিফোন, বিভাগীয় গ্রন্থাগারগুলোর জন্য আরএফআইডি প্রযুক্তির ব্যবস্থা করবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

আরও পড়ুন

বাংলা সাহিত্যের নতুন ডিজিটাল প্লাটফর্ম বেঙ্গল ই-বই  

শিক্ষায় ডিজিটাল ক্যারিকুলাম তৈরির কাজ চলছে : পলক

বই পড়ার সহায়ক কিছু অ্যাপ

*

*

আরও পড়ুন