Techno Header Top and Before feature image

মোবাইল অপারেটরদের ‘রিয়েল টাইম’ নজরে রাখবে বিটিআরসি, প্রযুক্তি কিনতে চুক্তি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর কার্যক্রম ‘রিয়েল টাইম’ পর্যবেক্ষণে প্রযুক্তি কিনতে কানাডার প্রতিষ্ঠানের চুক্তি করেছে বিটিআরসি।

সোমবার বিটিআরসি কার্যালয়ে কানাডাভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘টিকেসি টেলিকম ইনকরপোরেশন’ এর সঙ্গে টেলিকম মনিটরিং সিস্টেম ক্রয় সংক্রান্ত এ চুক্তি করে বিটিআরসি।

চুক্তিতে বিটিআরসির পক্ষে ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের পরিচালক মোঃ গোলাম রাজ্জাক ও টিকেসি টেলিকমের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সামির তালহামি স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ৭৭ কোটি ৬৫ লাখ ৩২ হাজার ৭৯৬ টাকার পণ্য ও সেবা কেনা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার । বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, ডাক ও টেলিযোগাযোগ সচিব মোঃ আফজাল হোসেন । স্বাগত বক্তব্য রাখেন বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের কমিশনার প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ ।

বিটিআরসি জানায়,  সিস্টেমটি বাস্তবায়িত হলে মোবাইল অপারেটরদের কাছ থেকে তথ্য সংগ্রহ এবং রিপোর্টিং প্রক্রিয়া স্বয়ংক্রিয় হবে। একই সঙ্গে প্রয়োজনীয় সকল তথ্য বাস্তব সময়ে (real time) পর্যবেক্ষণ করা সম্ভব হবে। এতে ভয়েস ও ডেটা ট্রাফিক,নেটওয়ার্ক ব্যবহার এবং মান সম্পর্কিত তথ্য সর্বোপরি বিটিআরসির প্রাপ্য রাজস্ব সম্পর্কে নিয়মিত ও নির্ভরযোগ্য তথ্যপ্রাপ্তি নিশ্চিত হবে।

নিয়ন্ত্রণ সংস্থাটি বলছে, এতে বিটিআরসির নীতিনির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে এবং সরকারের নিকট প্রতিবেদন পেশ ব্যবস্থা আরও দক্ষ এবং দ্রুত হবে। শহর এলাকার পাশাপাশি গ্রামাঞ্চল, দ্বীপ, হাওড়-বাওড়, উপকূলীয় অঞ্চল ও দূর্গম এলাকার টেলিযোগাযোগ নেটওয়ার্কের প্রকৃত অবস্থা তাৎক্ষণিক যাচাই করা সম্ভব হবে ।অপারেটরদের নেটওয়ার্কের লাইভ মনিটরিংয়ের মাধ্যমে নেটওয়ার্কের সেবার মান আরও সুচারুভাবে যাচাই করা যাবে এবং গ্রাহক সেবার প্রকৃত অবস্থা জানা যাবে।  

‘এছাড়া অপারেটররা বাস্তবে যেসব ট্যারিফ বাস্তবায়ন করছে এবং এসব ট্যারিফ প্যাকেজ বিটিআরসি অনুমোদিত কি না অথবা গ্রাহক অন্যায্যভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কি না তা যাচাই করা সম্ভব হবে এবং এ বিষয়ক অভিযোগসমূহের নিষ্পত্তি কার্যকরভাবে করা সম্ভব হবে’ উল্লেখ করে বিটিআরসি।

সংস্থাটি জানায়, প্রাকৃতিক দূর্যোগের কারণে নেটওয়ার্ক ক্ষতিগ্রস্থ হলে তা পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে। সরকারের বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ এবং নানাবিধ অবকাঠামোগত ব্যবস্থা ও সেবার সঠিক মান উন্নয়নে সিস্টেমটি কার্যকর ভূমিকা পালন করবে।

চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটিকে চুক্তি স্বাক্ষরের ১৮০ দিনের মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপনের কাজ সম্পন্ন করতে হবে।   অনুষ্ঠানে বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেঃ জেনাঃ মোঃ এহসানুল কবীর এবং টিকেসি টেলিকমের প্রধান নির্বাহী কর্মকর্তা সামির তালহামি বক্তব্য রাখেন ।

*

*

আরও পড়ুন