Techno Header Top and Before feature image

দীর্ঘ মে‌‌য়াদী চিপ সঙ্কটের আশঙ্কা ইন্টেল প্রধানের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দীর্ঘ মে‌‌য়াদী চিপ সঙ্কটের আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্বের এক নম্বর চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলে প্রধান নির্বাহী প্যাট গেলসিংগার। তিনি দাবি করেন, মারাত্মক চিপ সঙ্কটের মুখে পড়তে যাচ্ছে বিশ্ব। আর এই সঙ্কট দুই বছরের মতো চলমান থাকবে।

বাস্তব অবস্থার প্রেক্ষিতে তিনি ধারনা করছেন, চলতি বছরের মাঝামাঝি থেকে সঙ্কট শুরু হবে। এক-দুই বছরের মধ্যে সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক না হলে এই সঙ্কট এড়ানো সম্ভব হবে না। চলমান পরিস্থিতির প্রেক্ষিতে এই বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপে নতুন সেমি-কন্ডাক্টর ফ্যাক্টরি খোলার সিদ্ধান্তের কথা জানান প্যাট গেলসিংগার।

মূলত তিনটি কারণে সঙ্কট ঘনীভূত হয়েছে। গত বছর থেকে করোনা মহামারীর কারণে স্বাভাবিক উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা ব্যাহত হয়েছে। চিপ সঙ্কটের এটি একটি কারণ। তাছাড়া করোনার ফলে বাসায় বসে অফিস, পড়াশোনা ও দৈনন্দিন কাজ বেড়ে যাওয়ায় স্মার্টফোন, ল্যাপটপ ও  এ ধরনের পণ্যের বিক্রি অনেকটাই বেড়ে গেছে। চাহিদার বিপরীতে সরবরাহ কম থাকার কারণেও সঙ্কট তৈরি হচ্ছে। এছাড়া, চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতির কারণে চিপ সংশ্লিষ্ট যন্ত্রাংশের স্বাভাবিক সরবরাহ ব্যাহত হচ্ছে।  

এই সঙ্কট থেকে উত্তোরণের জন্য নতুন নতুন কারখানা তৈরি করা দরকার বলে মত দেন গেলসিংগার। তবে এর জন্য যথেষ্ট সময় দরকার বলেও তিনি স্বীকার করেন।

এদিকে, ইন্টেল তাদের ২০২৫ সালকে লক্ষ্য করে নিজেদের রোডম্যাপ প্রকাশ করেছে। তারা আগামীতে তুলনামূলক ছোট ও শক্তিশালী চিপ বাজারে আনার ঘোষণা দিয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জুলাই ২৯/২০২১/১৬৩৫

আরও পড়ুন –

চিপ সঙ্কটের জেরে ব্র্যান্ড পিসি কিনতে হবে চড়া দামে

চিপ সংকটে প্রযুক্তি বিশ্ব

ইন্টেলের চেয়ারম্যান বাংলাদেশি-মার্কিন ড. ওমর

পাঁচ বছরে ইন্টেলের তৈরি বেশিরভাগ প্রসেসর ত্রুটিপূর্ণ!

*

*

আরও পড়ুন