ডিজিটাল কারেন্সির বিরুদ্ধে আইএমএফের হুশিয়ারি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিটকয়েনকে বৈধতা দেয়ার ব্যাপারে বিভিন্ন দেশকে সতর্ক করেছে আন্তর্জাতিক মূদ্রা তহবিল (আইএমএফ)। কয়েকটি দেশ বিটকয়েনসহ বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মূদ্রার বৈধতা দিতে পারে, এমন খবরের প্রেক্ষিতে আইএমএফ এ প্রতিক্রিয়া জানালো।

সম্প্রতি কিছু দেশে ডিজিটাল মূদ্রার ব্যাপারে আগ্রহ তৈরি হয়েছে বলে শোনা যাচ্ছে। এমনকি কিছু কিছু দেশ জাতীয় মূদ্রার বিকল্প হিসেবে ক্রিপ্টোকারেন্সির সম্ভাব্যতা ও এর প্রচলন শুরুর প্রচলন করতে যাচ্ছে বলেও খবর বের হচ্ছে। এমনকি সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি) নামে কেন্দ্রীয় ব্যাংকের আদলেও একটি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান গড়ে তোলা নিয়েও দাবি উঠেছে।

এই অবস্থার বিরুদ্ধে কড়া অবস্থান নিলো বৈশ্বিকভাবে মূদ্রা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত আইএমএফ। আইএমএফ সম্প্রতি এক ব্লগ পোস্টে ডিজিটাল মূদ্রা প্রচলনের বিরুদ্ধে তার অবস্থান পরিষ্কার করেছে। সেই পোস্টে কোনো দেশের নাম উল্লেখ করা না হলেও এটা স্পষ্ট যে, তারা চীন, জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাজ্যকে ইঙ্গিত করেছে।

Techshohor Youtube

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) চলতি মাসে ডিজিটাল ইউরো নিয়ে তাদের প্রস্তুতি পরিকল্পার ঘোষণা দিয়েছে। ডিজিটাল ইউরো দিয়ে আর্থিক লেনদেন ও কেনাকাটা করা যাবে এবং প্রয়োজনে ক্যাশ হিসেবে উঠানো যাবে।

এদিকে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর গত জুনে ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনকে বৈধতার ঘোষণা দিয়ে বিশ্বজুড়ে রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছে। অবশেষে আইএমএফের প্রতিক্রিয়া থেকে আন্দাজ করা যাচ্ছে ডিজিটাল কারেন্সি বা ক্রিপ্টোকারেন্সির পক্ষের বলয় দিন দিন বড় হচ্ছে। আর এ কারণেই আইএমএফ উৎকণ্ঠা প্রকাশ করেছে।

সূত্র : ইন্টারনেট/জুলাই ২৮/২০২১/২১২৩

*

*

আরও পড়ুন