Techno Header Top and Before feature image

'নতুন এক জগৎ' হতে যাচ্ছে ফেইসবুক!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। কিন্তু এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এইটুকুতে প্লাটফর্মটাকে আটকে রাখতে চাচ্ছেন না। তার দৃষ্টি আরো সুদূর প্রসারী। তিনি এই প্লাটফর্মটাকে সোশ্যাল নেটওয়ার্ক সাইট থেকে অনলাইন মেটাভার্স হিসেবে দাঁড় করাতে চান। মানে- ফেইসবুককে ‘নতুন এক ভার্চুল জগৎ’ বানাতে চান তিনি!

আর এই লক্ষ্যে তিনি পাঁচ বছরের লক্ষ্য মাত্রা নির্ধারিত করেছেন। এর মধ্যেই তিনি ফেইসবুককে মেটাভার্সে উন্নীত করতে চান।

অনলাইন মেটাভার্স ধারণাটি সোশ্যাল প্লাটফর্ম থেকেও বিশাল। মেটাভার্স বলতে এককথায় বিরাট এক ভার্চুয়াল জগতকে বোঝায়। যেখানে যোগাযোগ, খেলাধুলা, দরকারি কাজসহ সব কিছুই হবে ভার্চুয়াল পরিবেশে। এই পরিবেশে কোনো কনটেন্ট স্রেফ দেখাই যাবে না, বরং মনে হবে ব্যবহারকারী স্বয়ং সেই পরিবেশে ঢুকে পড়েছেন! অনেকটা ভার্চুয়াল রিয়্যালিটির মতোই!

এ ব্যাপারে আন্তর্জাতিক প্রযুক্তি বিষয়ক একটি সাইটকে মার্ক জাকারবার্গ জানান, প্রচলিত মাধ্যমে আমরা যেভাবে যোগাযোগ মাধ্যমের ব্যবহার করি, সেটা যথেষ্ট না। যোগাযোগ বা আলোচনা আরো প্রাণবন্ত ও বাস্তবসম্মত উপায়ে করার দিকে তিনি ইঙ্গিত করেন।

এ ছাড়া ভার্চুয়াল অনুষ্ঠানগুলো আমরা দূর থেকে স্ক্রিনে যেভাবে উপভোগ করি, সেখানেও বাস্তব অভিজ্ঞতার আবহ তৈরি করা সম্ভব বলেও মনে করেন তিনি।

জাকারবার্গ জানান, মেটাভার্সের ফলে এমন এক ভার্চুয়াল পরিবেশ সৃষ্টি করা সম্ভব, যার মাধ্যমে দুই প্রান্তের দুই মানুষের হাজার মাইল দূরে বসেও মনে হবে না তারা দূরে আছে! মনে হবে- এই তো, কাছেই আছে!

সূত্র : ইন্টারনেট/টিআর/জুলাই ২৭/২০২১/২৩৩০

আরও পড়ুন

বাইডেন বললেন : ভুয়া খবর ছড়িয়ে মানুষ মারছে ফেইসবুক

নতুন অডিও সেবা আনছে ফেইসবুক

ফেইসবুক এআই প্রযুক্তির কাজে ইনস্টাগ্রামের ছবি

*

*

আরও পড়ুন