Techno Header Top and Before feature image

অনলাইন হাটে ৩ লাখ ৮৭ হাজার পশু বিক্রি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোরবানির ঈদে অনলাইন কোরবানির হাট হতে ৩ লাখ ৮৭ হাজার ৫৭৯ টি পশু বিক্রি হয়েছে।

আর এসব পশুর মোট মূল্য ২৭৩৫ কোটি ১১ লাখ ১৫ হাজার ৬৭৮ টাকা।

গরু ও মহিষ বিক্রি হয়েছে ২ লাখ ৯৬ হাজার ৭১০টি এবং ছাগল ও ভেড়া বিক্রি করা হয়েছে ৯০ হাজার ৮৬৯টি। এবারের ঈদ উল আযহার আগের দিন ২০ জুলাই পর্যন্ত ডিজিটালহাটসহ ১৮৪৩টি অনলাইন হাট থেকে এসব পশু বিক্রি হয়।

সোমবার এই বিকিকিনির তথ্য জানায় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডিএফএ), বিজনেস প্রমোশন কাউন্সিল এবং এটুআই-একশপ এই অনলাইন হাটের পরামর্শক, উদ্যোক্তা ও আয়োজক।

আয়োজকরা জানায়, প্রথমবারের মত বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু করা স্ক্রো সেবার মাধ্যমে এবার ডিজিটাল হাট থেকে সরাসরি ২৪টি পশু বিক্রি হয়েছে এবং ২৬৫টি পশু স্লটারিং করে ক্রেতার বাসায় পৌঁছে দেয়া হয়েছে। স্লটারিং এর জন্য বুক করা পশুগুলোকে জবাই ও মাংস প্রকিয়াকরণ করে সিডিউল মোতাবেক ঈদের দিন ক্রেতার বাসায় ডেলিভারি দেয়া হয়। অন্যান্য পশু ক্রেতাদের বাসায় সরাসরি ডেলিভারি করা হয়।

৮০ ভাগ পশু ঈদের ১ দিন আগে ডেলিভারি দেয়া হয় বাকি ২০ ভাগ পশু ঈদের আগের দিন সফলভাবে ডেলিভারি করা হয়।

ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ডিজিটাল বিকিকিনিতে প্রান্তিক কৃষক ও খামারিরা যেমন লাভবান হয়েছে তেমন ন্যায্যমূল্যে পশু কিনেছেন ক্রেতারা। ডিজিটাল কোরবানির হাট করোনাকালীন চাপে থাকা গ্রামীণ অর্থনীতিতে কিছুটা হলেও প্রাণ সঞ্চার করেছে।

*

*

আরও পড়ুন