Techno Header Top and Before feature image

ফেইসবুকের বিকল্প সোশ্যাল মিডিয়া আনছে সরকার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি করছে সরকার।
 
‘যোগাযোগ’ নামে এই স্যোশাল মিডিয়া প্লাটফর্ম তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
শনিবার উইমেন ই-কমার্স (উই) আয়োজিত ‘এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ-২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।
 
অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে পলক বলেন, দেশকে আত্মনির্ভরশীল করতে তথ্যপ্রযুক্তি  বিভাগের উদ্যোগে ফেইসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’
তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত এবং যোগাযোগের জন্য  নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে।  উদ্যোক্তাদের বিদেশ নির্ভর হতে হবে না।
 
প্রতিমন্ত্রী জানান, তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে ইতোমধ্যেই জুম অনলাইনের বিকল্প ‘বৈঠক’ অনলাইন প্লাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপস তৈরি করা হয়েছে।
 
তিনি বলেন নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপের অল্টারনেটিভ হিসেবে ‘আলাপন’ নামেরও একটি প্লাটফর্ম তৈরি করা হচ্ছে। তিনি স্ট্রিমিং প্লাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির কার্যক্রমের বিষয়ে জানান।
 
২০১৮ সালে ডিজিটাল ই-কমার্স পলিসি করা হয়েছে উল্লেখ করে পলক বলেন, দেশের লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি করতে তরুণ ও যুবকদের যেকোনো নতুন নতুন উদ্ভাবনে  সরকার নীতিগতসহ বিভিন্ন সহায়তা প্রদান করছে।
 
তিনি বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি সেক্টর ২০লাখ কর্মসংস্থান সৃষ্টি করা। এর মধ্যে সফলতার সাথে ১৫ লাখের বেশি কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে।
 
পলক বলেন, ই-কমার্স, হার্ডওয়ার, সফটওয়্যার ,বিপিও সেক্টর মিলে ২০২১ সালের মধ্যে ২০ লক্ষাধিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। এ ছাড়া ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা সম্ভব হবে।
 
তিনি বলেন, উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ ঝুঁকি নেয়ার সাহস থাকা। তিনি সততা ,নিষ্ঠার ও স্বচ্ছতার সাথে  উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে  নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।
 
অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবালের সিইও এবং উইয়ের বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উইয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা, উইয়ের উপদেষ্টা কবির সাকিব বক্তব্য রাখেন।
 

*

*

আরও পড়ুন