Techno Header Top and Before feature image

বাইডেন বললেন : ভুয়া খবর ছড়িয়ে মানুষ মারছে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা সংক্রান্ত ভুয়া খবর ছড়িয়ে মানুষ মারছে ফেইসবুক। ভ্যাকসিন ও করোনা সংক্রান্ত ভুল তথ্য ছড়ানোর পেছনে সোশ্যাল প্লাটফর্মের ভূমিকা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার যুক্তি, ফেইসবুকে করোনা টিকা নিয়ে মিথ্যা প্রচারণার কারণে অনেকেই ভয়ে টিকা দেয়নি। ফলে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেড়েছে। এছাড়া যারা টিকা দেয়নি, আক্রান্তের হার তাদের মধ্যেই বেশি।

আমেরিকায় এ পর্যন্ত ৬৭.৯ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন। এছাড়া পূর্ণাঙ্গ দুই ডোজ নেয়া প্রাপ্তবয়স্ক ব্যক্তির হার ৫৯.২ শতাংশ।

এসব কারণে ফেইসবুকসহ অন্যান্য সোশ্যাল প্লাটফর্মগুলোকে অব্যাহত চাপের ওপর রেখেছে মার্কিন প্রশাসন।  হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকির অভিযোগ, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মিথ্যা খবর ও গুজব মোকাবিলায় যথেষ্ট যথাযথ ভূমিকা পালন করছে না, তাই তাদের বিরুদ্ধে ইতোমধ্যে ব্যবস্থা নেয়া হয়েছে। প্লাটফর্মগুলোর বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ নেয়ার পক্ষে তিনি মত দেন।

যদিও এসব অভিযোগ অস্বীকার করে ফেইসবুক জানিয়েছে, তারা জনস্বাস্থ্য রক্ষায় (গুজবের বিরুদ্ধে) কঠোর পদক্ষেপ নিচ্ছে। তাদের দাবি, করোনা নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে ১ কোটি ৮০ লাখ পোস্ট মুছে দেয়া হয়েছে। এছাড়া এ ধরনের ভুয়া তথ্য বারবার ছড়িয়ে নিয়ম ভাঙ্গার অভিযোগেও বহু অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জুলাই ১৭/২০২১/১৪

*

*

আরও পড়ুন