vivo Y16 Project

মেরামত আন্দোলনের নেতৃত্বে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বসেরা প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওয়াজনাইক এবার মেরামতের অধিকারের দাবিতে আন্দোলনে নেমেছেন। ব্যবহারকারীরা যেন তাদের ডিভাইস, গাড়ি ও ইলেকট্রনিক্স পণ্য নিজেদের ইচ্ছেমতো যেকোনো জায়গায় মেরামত করতে পারেন, এই ব্যাপারটি আইনের মাধ্যমে নিশ্চিতের জন্য কর্তৃপক্ষের কাছে তিনি দাবি তোলেন।

মজার ব্যাপার হচ্ছে, তার এই দাবিটিই কিন্তু অ্যাপলের নীতিমালার বিরুদ্ধে যায়। অ্যাপলের মতো অনেক প্রতিষ্ঠানই তাদের তৈরি ডিভাইস নিজেদের সার্ভিস সেন্টারের বাইরে অন্য কোথাও মেরামতের অনুমতি দেন না।

অন্য কোথাও কেউ যতি মেরামত কেউ করেনও, সেক্ষেত্রে বিদ্যমান নিয়ম অনুযায়ী- পণ্যটি আর নির্মাতা প্রতিষ্ঠানের ওয়ারেন্টির আওতায় থাকে না। স্টিভ ওয়াজনাইক এই নিয়মটির বিরুদ্ধেই সরব হয়েছেন। তিনি অধিকার আদায়ে গড়া সংগঠনটির নাম দিয়েছেন “রাইট টু রিপায়ার মুভমেন্ট”।

Techshohor Youtube

নির্ধারিত সার্ভিস সেন্টার বা টেকনিশিয়্যানদের বাইরে অন্য কারো কাছে মেরামত করার ক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠানগুলো পার্টস সরবরাহ করে না, এমনকি দরকারি তথ্যও দিতে চায় না। এমন অভিযোগও রয়েছে। ইউরোপ ও আমেরিকার নির্মাতা প্রতিষ্ঠানদের বিরুদ্ধেই এ ধরনের অভিযোগ সবচেয়ে বেশি।

এদিকে, তার এই আন্দোলনের বিষয়টি আলোচনায় আসার পর অ্যাপলের “মেরামত নীতি”ও সামনে চলে এসেছে। কারণ অ্যাপলও গ্রাহকদের ওপর এ ধরনের নীতি চাপিয়ে দিয়েছে।

১৯৭০ সালে স্টিভ জবস ও তার হাত ধরে যাত্রা শুরু করে অ্যাপল।

সূত্র : ইন্টারনেট/টিআর/জুলাই ৯/২০২১/২১১০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project