ডিজিটাল উদ্ভাবন এবং পরিবেশ সুরক্ষায় রবির আন্তর্জাতিক স্বীকৃতি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা মহামারী মোকাবেলায় ডাটা অ্যানালিটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের স্বীকৃতিতে ইনোভেশন লিডারশিপ অ্যাওয়ার্ড পেয়েছে রবি।

এছাড়া পরিবেশ সুরক্ষায় দক্ষতার সাথে জ্বালানি ব্যবহার করে কার্বন নিঃসরণের পরিমাণ কমানোর ক্ষেত্রে অসাধারণ প্রচেষ্টার জন্য গ্রিন টেলিকম অ্যাওয়ার্ড দেয়া অপারেটরটিকে।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ১৯তম বিজনেস লিডার অফ দি ইয়ার’ এ দুটি অ্যাওয়ার্ড পায় অপারেটরটি।

Techshohor Youtube

মহামারীর শুরুতেই টেলিকম শিল্পে প্রথম করোনা ভাইরাসের বিস্তার সনাক্তে সরকারকে সাহায্য করার জন্য একটি এআই চালিত ক্রাউড-সোর্সিং-ভিত্তিক ডাটা অ্যানালিটিক্স সল্যুশন তৈরি করে রবি। কোভিড ম্যাপ   তৈরির জন্য করোনা ভাইরাসের বিস্তার নিয়ে সরকারের প্রকাশিত প্রতিবেদন এবং জনসাধারণ থেকে প্রাপ্ত অন্যান্য ডাটা একীভূত করেছে অপারেটরটি। এ তথ্য রবির গ্রাহকদের জন্য মাই রবি অ্যাপে যুক্ত করা হয়েছিল।

এছাড়া উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলে প্রবেশের সাথে সাথে সারা দেশের গ্রাহকদের রিয়েল-টাইম -ভিত্তিক কোভিড সতর্কতা বার্তা প্রদান করেছে রবি। পৃথক কেস-টু-কেস ভিত্তিতে ডাটা অ্যানালিটিক্স, মেশিন লার্নিং এবং এআই প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের জন্য নিরাপদ রিচার্জ পয়েন্টের তথ্য দিয়ে সহয়তা করেছে অপারেটরটি।

অপারেটরটি একই ডিজিটাল সল্যুশন ব্যবহার করে কঠোর লকডাউনে থাকা অবস্থায়ও খুচরা বিক্রেতাদের জন্য যথেষ্ট পরিমাণ রিচার্জ নিশ্চিত করেছে। অত্যাধুনিক অ্যানালিটিক্স সল্যুশন ব্যবহার করে অধিক মাত্রায় ডাটা ব্যবহারকারী গ্রাহকদের জন্য আলাদা আলাদা অফারও দেয় তারা।

অন্যদিকে নেট মিটারিং নীতি ২০১৮-এর অধীনে বিদ্যুৎ কর্তৃপক্ষের অনুমোদিত নেট মিটারিং স্কিমের আওতায় বিটিএস সাইটে সৌর বিদ্যুৎ উৎপাদনে রবির পরীক্ষামূলক পদক্ষেপকে তুলে ধরেছে গ্রিন টেলিকম অ্যাওয়ার্ডটি। এ পদক্ষেপের  ফলে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ব্যয় সাশ্রয়ী হতে পেরেছে রবি।

বিজনেস লিডার অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড প্রোগ্রামের ১৯তম সংস্করণের আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৬৪০টিরও বেশি আবেদন গ্রহণ করা হয়েছিল।

ওয়ার্ল্ড লিডারশিপ কংগ্রেস অ্যান্ড আওয়ার্ডস ‘বিজনেস লিডার অফ দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড দেয়া হয়।

*

*

আরও পড়ুন