Techno Header Top and Before feature image

নগদ বিকাশ রকেটের মতো সেবায় আন্তলেনদেন চালুর তাগিদ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসগুলোতে ইন্টার-অপারেবিলিটি বা আন্তলেনদেন চালুর তাগিদ দিয়েছেন সরকারের নীতিনির্ধারক ও খাতটির বিশেষজ্ঞরা।

শনিবার টেলিটকম রিপোর্টার্স নেটওয়ার্ক, বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘ভাতা বিতরণে মোবাইল প্রযুক্তি: স্বচ্ছতা ও জবাবদিহিতার নিশ্চয়তা’ শীর্ষক এক ওয়েবিনারে এ বিষয়ে অভিমত জানান তারা।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ । আলোচনায় আরও অংশ নেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রদান প্রকল্পের প্রকল্প পরিচালক ইউসুফ আলী, ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক, এমটব-এর সাবেক মহাসচিব টি আই এম নুরুল কবির ও বেসিস-এর সভাপতি সৈয়দ আলমাস কবির।

সংগঠনের সভাপতি রাশেদ মেহেদীর সঞ্চালনায় সরকারি ভাতা বিতরণে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ভূমিকা নিয়ে একটি প্রেজেন্টেশন দেন টিআরএনবির সাধারণ সম্পাদক সমীর কুমার দে।

মোস্তাফা জব্বার বলেছেন, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসে আন্তলেনদেন ব্যবস্থা চালু জরুরি। তাহলে এমএফএস গ্রাহকরা উপকৃত হবেন এবং আগামী সরকারের ‘ক্যাশলেস সোসাইটি’ গড়ে তোলার লক্ষ্যেও বড় ধরনের অগ্রগতি হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে জানানো হয়, ২০২১-২২ অর্থবছরেরে বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ রাখা হয়েছে প্রায় ১ লাখ ৮ হাজার কোটি টাকা। আগে সামাজিক নিরাপত্তা খাত থেকে দুস্থদের টাকা পাঠানোর ক্ষেত্রে নানা রকম সমস্যা হত। ভুয়া নামে ভাতা নেওয়ার ঘটনাও ঘটত। গত বছর ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ৫০ লাখ দরিদ্র পরিবারকে উপহার পাঠানোর ক্ষেত্রে প্রায় ১৬ লাখ ভুয়া নাম ধরা পড়ে। এ কারণে এ বছর ৩৪ লাখকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঈদ উপহার পাঠানো হয় যারা সত্যিকার অর্থেই দরিদ্র। এর ফলে প্রায় ৩৮৫ কোটিা টাকা সাশ্রয় হয়।   

মূল প্রবন্ধে আরও বলা হয়, প্রাথমিকের ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি ও শিক্ষা উপকরণ কেনার ভাতা বিতরণ করছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। ৩০০ কারিগরি ও মাদ্রাসা এবং আট হাজার শিক্ষক-কর্মচারী-ছাত্রকে সাড়ে ৫ কোটি টাকা সহায়তাও দেওয়া হয়েছে ‘নগদ’-এর মাধ্যমে। আগে উপবৃত্তির টাকা পাঠাতে সরকারের প্রতি হাজারে ২২ টাকা, এখন সেখানে ৭ টাকা খরচ হচ্ছে। এ ছাড়া মাধ্যমিক পর্যায়ের ৪০ লাখ শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণ করছে অপর এমএফএস অপারেটর বিকাশ।

মোস্তাফা জব্বার বলেন, ক্যাশলেস সোসাইটি গড়ে তোলার লক্ষ্য নিয়েই সরকার কাজ করছে। এ কারণে কিছু পদক্ষেপ নেওয়া জরুরি হয়ে পড়েছে। যেমন বাংলাদেশ ব্যাংককে  এমএফএস অপারেটরদের মধ্যে ‘ইন্টার-অপারেবিলিটি’ বা আন্ত লেনদেন ব্যবস্থা চালু করতে হবে দ্রুততম সময়ে। তাহলে এসএফএস গ্রাহকরা উপকৃত হবেন এবং ক্যাশলেস সোসাইটির দিদে এগিয়ে যাওয়ার ক্ষেত্রেও অগ্রগতি হবে।

নুরুজ্জামান আহমেদ বলেন, ডিজিটাল ব্যবস্থাপনা এবং এমএফএস এর মাধ্যমে সেবা দেওয়ার ফলে আগের চেয়ে কম সময়ে এবং নির্ভুলভাবে সহায়তা পৌঁছানো সম্ভব হচ্ছে। এটাই ডিজিটাল বাংলাদেশের সুফল।

তানভীর এ মিশুক বলেন, দেশে এমএফএস আরও প্রায় এক দশক আগেই এসেছে। কিন্তু আগে থেকে যারা এমএফএস ব্যবসায় ছিলেন তারা ব্যবসায়িক লাভের হিসেব-নিকেষের কারণে সরকারে ভাতা বা উপবৃত্তি বিতরণের দায়িত্ব নিতে চায়নি। ‘নগদ’ বাজারে আসার পর সরকারি সেবার সঙ্গে যুক্ত হয়েছে চ্যালেঞ্জ নিয়ে। নগদ চ্যালেঞ্জ নেওয়ার কারণেই সরকারি ভাতা ও উপবৃত্তির অর্থ এমএফএস এর মাধ্যমে আগের স্বচ্ছ প্রক্রিয়ায় পাঠানো সম্ভব হচ্ছে।

আরও পড়ুন

কর বাড়লো বিকাশ নগদ রকেটের মতো কোম্পানিগুলোর

ভাতা বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করছে এমএফএস : জব্বার

এমএফএসে যাচ্ছে নগদ সহায়তা, স্মার্ট কার্ডে মিলছে ত্রাণ

এমএফএসে মনোপলি ঠেকাতে হবে, নয়তো মনস্টার হয়ে যাবে : টেলিযোগাযোগ মন্ত্রী

*

*

আরও পড়ুন