Techno Header Top and Before feature image

স্ট্রোকের ঝুঁকি কমাবে বিশেষ ডিভাইস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্ট্রোকের ঝুঁকি কমাতে এসেছে নতুন ডিভাইস। অবাক করার মতো হলেও সত্য– বিশেষ এই ডিভাইসটি মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ করা যাবে‌। ফলে স্ট্রোক হওয়ার অবস্থায় ডিভাইসটি সক্রিয় হয়ে অচেতন হওয়া হাতকে সক্রিয় হতে সাহায্য করবে।

যুক্তরাজ্যের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ইপসি হ্যান্ড (IpsiHand) নামের এই ডিভাইসের অনুমোদন দিয়েছে। ফলে ডিভাইসটি বাজারে আসতে আর বাঁধা নেই।

ডিভাইসটির দুটি অংশ। একটি মাথার কয়েকটি অংশে চক্রাকারে লাগানো থাকে। অন্যটি হাতে যুক্ত থাকে। এই দুটি অংশের মধ্যে সংযোগ আছে। এই সংযোগের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সিগনাল বিনিময় করা যায়।

স্ট্রোকের মুহূর্তে শরীরের সচল অংশ থেকে ডিভাইসটি ব্রেনে সিগনাল পাঠাবে, এরপর স্বয়ংক্রিয়ভাবে হাতের কব্জি ও পেশীতে থাকা ডিভাইসটির একাংশকে কার্যকর করে দেবে, যাতে হাত সক্রিয় করা যায়। এর ফলে সম্ভাব্য ঝুঁকি থেকে রেহাই পাওয়া বা করণীয় ঠিক করা অনেকটাই সহজ হবে।

স্ট্রোকের রোগীরা এই ডিভাইসটি বাসা বা যেকোনো স্থানে ব্যবহার করতে পারবেন। তবে চিকিৎসকরা বলছেন, এই ডিভাইসটিকে অতিরিক্ত চিকিৎসা ব্যবস্থা হিসেবে ব্যবহার করতে হবে। অর্থাৎ এটি স্ট্রোক ঝুঁকি কমানোর প্রাথমিক বা মূল উপায় না।

স্ট্রোক হওয়ার পরে অনেকেরই হাত স্বাভাবিক কর্মক্ষম থাকে না। একটা পর্যায়ে প্যারালাইজড হওয়ারও আশঙ্কা থাকে । পরিস্থিতি এই পর্যায়ে যাওয়ার আগেই ডিভাইসটির মাধ্যমে হাতের ব্যায়াম করলে অবস্থার উন্নতি হতে পারে।

সূত্র ইন্টারনেট টিআর/২০২১/জুন ২১/২০০৭

আরও পড়ুন

স্ট্রোকের ঝুঁকি কমাতে জরিপ চালাচ্ছে অ্যাপল

মস্তিষ্কে চিপ স্থাপন করবে নিউরালিংকের রোবট

প্যারালাইজড ব্যক্তির কথা শুনবে রোবোটিক হাত

*

*

আরও পড়ুন