Techno Header Top and Before feature image

গুগল চ্যাটে দারুণ ফিচার, চালু করবেন যেভাবে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাকালীন সময়টাতে তাৎক্ষণিক বার্তা বিনিময় ও ভিডিও কনফারেন্স সেবা অন্য যেকোনো সময়ের চেয়ে বহু গুণ বেড়েছে। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, সহকর্মীদের সঙ্গে দৈনন্দিন যোগাযোগ থেকে শুরু করে অফিসের ভার্চুয়াল বৈঠকে আজকাল এ ধরনের অ্যাপ বা ওয়েব সেবাই মূল ভরসা।

২০১৭ সালে যাত্রা শুরু করা “গুগল চ্যাট” ভার্চুয়াল আলাপ বা বৈঠকের জন্য দারুন কার্যকরী একটি অ্যাপ। অনেকে আছেন, জিমেইলসহ গুগলের অনেক সেবাই ব্যবহার করছেন অথচ না জানার কারণে গুগল চ্যাট কখনো খুলেও দেখেননি।

ধরুন, কয়েক জন মিলে একটা পার্টি বা ভ্রমণে যাওয়ার চিন্তা করেছেন। আগাম পরিকল্পনা ও ব্যবস্থাপনার জন্য চাইলে গুগল চ্যাটে সাময়িক সময়ের জন্য গ্রুপ কনভারসেশন তৈরি করে পারষ্পরিক আলাপচারিতা করে নিতে পারেন।

গুগল চ্যাটের বড় একটি সুবিধা হলো এখানে চ্যাট রুম ফিচারটি পাওয়া যাবে। অফিসের কোনো প্রজেক্ট বা দীর্ঘ মেয়াদি কাজের জন্য পারষ্পরিক যোগাযোগ, সমন্বয় ও বার্তা চালাচালির জন্য দারুণ কার্যকরী একটি ফিচার এটি।

স্মার্টফোনে গুগল চ্যাট চালু করবেন যেভাবে :
অ্যাপ চালু করে বাঁ দিকে মেনু আইকনে (তিন লাইন) ট্যাপ করুন। স্ক্রুল ডাউন করে ‘সেটিংস’ ট্যাপ করুন। এরপর ‘অ্যাকাউন্ট’ সিলেক্ট করে ‘জেনারেল’ সিলেক্ট করুন। সবশেষে ‘Show the Chat and Rooms tabs’ অপশনটি চালু করে দিন।

সূত্র : ইন্টারনেট/টিআর/২০২১/জুন ২০/১৯২৬

*

*

আরও পড়ুন