Techno Header Top and Before feature image

জিমেইলে পেইড আপগ্রেডের তাগাদা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘স্মল বিজনেস’ প্যাকেজ ব্যবহার করা পেইড জিমেইল গ্রাহকদের প্যানেলে সোমবার থেকে ঝুলছে নতুন আপগ্রেড বার্তা। এই আপগ্রেডের জন্যও গুনতে হবে বাড়তি অর্থ।

খরচা করে এই আপগ্রেড দেয়ার পর ব্যবহারকারীরা গুগল ওয়ার্কস্পেসের (জি স্যুট) কয়েকটি ফিচারের বাড়তি ও সমন্বিত সুবিধা পাবেন। এগুলোর মধ্যে আছে বড় পরিসরে ক্যালেন্ডারিং, ভিডিও চ্যাট ও ই-মেইল নিউজ লেটার ফাংশনালিটিজ।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট সম্প্রতি নতুন যুক্ত হওয়া এসব ফিচার অবমুক্ত করেছে। এগুলোর কার্য পরিধি বর্ণনার পাশপাশি প্যাকেজ মূল্যও ঘোষণা করা হয়েছে। 

প্যাকেজ শুরু হবে ৭.৯৯ ডলার (মাসিক) থেকে। এখন যারা প্যাকেজ কিনবেন, তারা ২ ডলার ছাড় পাবেন। এই প্যাকেজ কিনলে গুগলের কয়েকটি সেবায় বাড়তি সুবিধা পাওয়া যাবে।

এ ধরনের পেইড সেবা বা সাবস্ক্রিপশনের ফলে গুগলের আয় বিজ্ঞাপনের আয়কে পেছনে ফেলে দিয়েছে।

গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট জাভিয়ার সল্টেরো গণমাধ্যমকে বলেন, “এই আপগ্রেডের ফলে অ্যপয়েনমেন্ট বুকিং, নিউজ লেটার প্রোডাকশন ও অন্যান্য টুল ব্যবহার করে গ্রাহকরা পেশাদারীত্বের অভিজ্ঞতা পাবেন।“

এখন থেকে বড় ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত প্যাকেজ ব্যবহারকারীরা তাদের গুরুত্বপূর্ণ ফাইল গুগল ড্রাইভে এনক্রিপ্টেড করে আরো নিরাপত্তার সঙ্গে রাখতে পারবে। এমনকি গুগল কর্তৃপক্ষও সেসব ফাইলকে আনলক করতে পারবে না।

এছাড়া গুগল চ্যাট (হ্যাংআউট) এখন থেকে সব গ্রাহকরাই ব্যবহার করতে পারবেন।  

গুগলের জিমেইলসহ কয়েকটি সেবার সমন্বিত রূপ ওয়ার্কস্পেস ইনডিভিজ্যুয়াল শিগগিরই যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, ব্রাজিল, অস্ট্রেলিয়া ও জাপানে অবমুক্ত হবে। 

সূত্র : ইন্টারনেট/টিআর/জুন ১৬/২০২১/২৩৪০

*

*

আরও পড়ুন