Techno Header Top and Before feature image

বিগে নির্বাচিত স্টার্টআপদের বুটক্যাম্প শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) প্রতিযোগিতায় নির্বাচিত স্টার্টআপদের নিয়ে অনলাইনে বুটক্যাম্প শুরু হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শনিবার এর উদ্বোধন করেন।

বিগে এবারের প্রতিযোগিতায় আবেদন পড়েছে ৭ হাজারের বেশি দেশী-বিদেশী স্টার্টআপ। এরমধ্যে বাছাই পর্বে টিকছে মাত্র ৭৫টি।

এই ৭৫টির মধ্যে ৬৫টি দেশী এবং ১০টি বিদেশী স্টার্টআপ রয়েছে।

পলক বলেন, এ বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা যথাযথ নার্সিং ও ইনকিউবেশন গ্রহণের মাধ্যমে তাদের স্বপ্ন পূরণ করে  নিজেদের আত্মনির্ভরশীল করার পাশাপাশি বিশ্বে বাংলাদেশকে একটি মর্যাদাশীল দেশে পরিণত করবে।

তিনি বলেন, তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকদের সহযোগিতার মাধ্যমে স্টার্টআপ কালচার ও এন্টারপ্রেনিয়র সাপ্লাই চেইন গড়ে তুলতে তথ্যপ্রযুক্তি বিভাগ ৩৯টি হাইটেক পার্ক, ৬৪ টি শেখ কামাল আইটি  ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার, ঢাকার কারওয়ান বাজারে ইনোভেশন সেন্টার স্থাপনসহ সার্বিক সহযোগিতা দেয়ার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। যা প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে বুটক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, আইডিয়া প্রকল্পের পরিচালক আব্দুর রাকিব ।

বুটক্যাম্প ১২ জুন হতে ১৬ জুন পর্যন্ত ২০ জুন পর্যন্ত চলবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‍উদযাপনের অংশ হিসেবে এই প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)।

নির্বাচিত স্টার্টআপদের নিয়ে এ পর্যায়ের বড় আয়োজন হল টিভি রিয়েলিটি শো এবং গ্র্যান্ড ফিনালে। এর হতে নির্বাচিত সেরা ৩৬ টি স্টার্টআপকে ১০ লাখ টাকা করে গ্রান্ট এবং ফাইনাল রাউন্ডে যাওয়ার সুযোগ পাবে। ফাইনালে সেরা স্টার্টআপকে দেওয়া হবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

বিগ-২০২১ এর আয়োজনে স্পন্সর রয়েছে ইভ্যালি, ওয়ালটন এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

২০২০ সালের নভেম্বরে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন পলক।

*

*

আরও পড়ুন