আয়কর ফাঁকি দিয়ে ফেঁসে গেলেন একাধিক ধনকুবের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভেবেছিলেন আয়কর ফাঁকি দিয়ে রেহাই পাবেন। কিন্তু না, শেষমেশ ফেঁসে গেলেন কয়েক জন মার্কিন ধনকুবের। কয়েক বছর আগের এই ঘটনা সম্প্রতি জানাজানি হয়েছে।

একটি মার্কিন অনলাইন সংবাদমাধ্যমে কয়েক জন মার্কিন ধনকুবেরের বাৎসরিক আয়কর পরিশোধের তথ্য ফাঁস হয়। এসব ধনকুবেরের তালিকায় শীর্ষ ধনী ও প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিকরাও রয়েছেন।

সংবাদমাধ্যমটিতে দাবি করা হয়, বিশ্বখ্যাত বহুজাতিক ই-কমার্স সাইট অ্যামাজনের মালিক জেফ বেজোস ২০০৭ ও ২০১১ সালে কোনো আয়কর দেয়নি। টেসলার মালিক ইলন মাস্কও ২০১৮ সালে আয়কর ফাঁকি দিয়েছেন।

সংবাদমাধ্যমটি আরো জানায়, জেফ বেজোস, ইলন মাস্ক, ওয়ারেন বাফেটসহ বেশ কয়েক জন প্রভাবশালী ধনাঢ্য ব্যক্তির ট্যাক্স রিটার্ন তারা দেখেছে। তাদের কেউ কেউ কোনো কোনো বছরে কোনো আয়কর দেননি, আবার কেউ কেউ নামমাত্র আয়কর দিয়েছেন।

আলোচিত এই সংবাদমাধ্যমের সম্পাদক এক অনুষ্ঠানে বলেন, “মাল্টি-বিলিয়নিয়ার হয়েও কোনো আয়কর না দেয়ার ঘটনা আশ্চর্যজনক। আর তারা আইনের ফাঁকফোকরের সুযোগ নিয়ে বৈধ উপায় বের করেই এটি করেছে।”

এ খবরের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, “এ ধরনের তথ্য ফাঁস আইনত অবৈধ। তবে আয়কর ফাঁকির বিষয়টি নিয়ে আয়কর কর্তৃপক্ষ ও এফবিআই তদন্ত শুরু করেছে।”

সুত্র : ইন্টারনেট/টিআর/জুন ৯/২০২১/২০৪৫

*

*

আরও পড়ুন