Techno Header Top and Before feature image

হারমোনি ওএস ২.০ আসছে এশীয় হ্যান্ডসেটে

ছবি : হুয়াওয়ে সেন্ট্রাল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা টেক জায়েন্ট হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম হারমোনি ওএসের নতুন সংস্করণ (২.০) অবমুক্ত করা হয়েছে। এশীয় অঞ্চলের হুয়াওয়ে স্মার্টফোন ও এ ধরনের ডিভাইসকে লক্ষ্য করে এই সংস্করণটি আনা হয়েছে।

২ জুন থেকে পর্যায়ক্রমে হুয়াওয়ের এশিয়ার হুয়াওয়ে গ্রাহকদের ডিভাইসে এই সংস্করণ ইন্সটলের ব্যাপারে নোটিফিকেশন পাঠানো হবে। এছাড়া তাদের নির্দিষ্ট কিছু মডেলের স্মার্ট টিভি ও স্মার্ট স্পিকারে এই সংস্করণ ইনস্টল করা যাবে।

গত বছর মার্কিন নিষেধাজ্ঞার জেরে হুয়াওয়ের ডিভাইসগুলোতে জিমেইলসহ গুরুত্বপূর্ণ সেবা বন্ধ করে দেয় গুগল। তাছাড়া গুগলের মালিকানাধীন বহুল ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড নিয়েও অনিশ্চিয়তায় পড়ে যায় হুয়াওয়ে। এই অবস্থায় বিকল্প প্লাটফর্ম হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেমের দিকে জোর দেয় প্রতিষ্ঠানটি।

চীনা সংবাদ মাধ্যম জিনহুয়ার খবরে বলা হয়, চলতি বছরের শেষ নাগাদ ৩০০ মিলিয়ন ডিভাইসে হারমোনি ওএস পৌঁছানোর পরিকল্পনা করেছে হুয়াওয়ে।

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর প্রায় সবাই গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করছে।

বাজারের ৮৫ শতাংশের মতো স্মার্টফোন চলে অ্যানড্রয়েডে। এর পরেই আছে অ্যাপলের স্মার্ট ডিভাইস উপযোগী অপারেটিং সিস্টেম আই ওএস। স্যামসাংয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম (টাইজেন) থাকলেও সেটি এখনো এতটা জনপ্রিয় হয়ে উঠতে পারেনি।

সূত্র : ইন্টারনেট/টিআর/জুন ২/২০২১/১৯৫৮

*

*

আরও পড়ুন