Techno Header Top and Before feature image

পাবজি না খেলে নতুন প্রজন্মকে প্রোগ্রামিং শেখার আহবান পলকের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রজন্মকে ফেইসবুক ইউটিউব আর পাবজিতে ব্যস্ত না থেকে প্রোগ্রামিং শিখতে মন দেয়ার আহবান জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে ‘ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১’ এর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

প্রযুক্তির ভাষা হচ্ছে প্রোগ্ৰামিং উল্লেখ করে পলক বলেন, নতুন প্রজন্মকে আবশ্যিক ভাবে প্রোগ্রামিং শিখতে হবে। বিশ্লেষণী ও উদ্ভাবনী মেধা ছাড়া আগামী পৃথিবীতে ভালো করা যাবে না। প্রোগ্রামিং শিখে কোডিং করে চালকবিহীন গাড়ি চালানো হচ্ছে।।

তিনি নিজেদের বিকশিত করতে শৈশব ,কৈশোর, তারুণ্য কিংবা প্রবীণ, রাজনীতিবিদ, সাংবাদিক সবাইকেই ‘প্রোগ্রামিং’ শেখার ওপর গুরুত্বারোপ করেছেন। একইসঙ্গে
ভবিষ্যতের জন্য সন্তানকে প্রস্তুত করার আহবান জানিয়ে তিনি বলেন, মাতৃভাষার মতোই কম্পিউটারের ভাষা কোডিং জানতে হবে।

তথ্যপ্রযুক্তি বিভাগের প্রোগ্রামাররা কোডিং করে করোনা ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করে কীভাবে দেশের  শত কোটি টাকা বাঁচিয়েছে সেই বিষয়ে বিস্তারিতভাবে তুলে ধরেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, তাদের মাধ্যমেই শিগগিরি চালু হবে কোভিড ভ্যাকসিন পাসপোর্ট।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিশিষ্ট শিক্ষাবিদ ড.মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এনামুল কবির।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে এই ঠিকানায়  প্রবেশ করে নিবন্ধন করতে হবে।

৭ জুন পর্যন্ত এই প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া ৪ ও ৬ জুন তারিখে প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং কুইজের দুটি মক টেস্ট অনুষ্ঠিত হবে।

মুল প্রতিযোগিতার পূর্বে শিক্ষার্থীরা এই টেস্টে অংশ নিয়ে প্রতিযোগিতার প্ল্যাটফর্ম ও নিয়মাবলী সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবে। উভয় প্রতিযোগিতার জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১১ জুন ।

*

*

আরও পড়ুন