Techno Header Top and Before feature image

অন্যের আইফোন ক্যাবল ব্যবহার করছেন? সর্বনাশ!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : “বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ইউএসবি ক্যাবল এখন আরো শক্তিশালী”, এই  বার্তা সম্বলিত একটি বিজ্ঞাপন সম্প্রতি অনেকেরই চোখে পড়েছে। বলা হচ্ছে, এই ক্যাবলে আইফোন কিংবা আইপ্যাড সংযোগ দিলেই ঘটবে মহাবিপত্তি!

কারণ, অনুসন্ধানে এমন এক ধরনের ইউএসবি ক্যাবলের সন্ধান পাওয়া গেছে, যা কেবল নিছক একটি ক্যাবলই না। এই ক্যাবলের মাথায় ইউএসবি পোর্টের ভেতরের অংশে বিশেষ ডিভাইস যুক্ত থাকে। ফলে শুধু চার্জই হবে না, এর সঙ্গে গোপনে হ্যান্ডসেটের অনেক ডাটা ট্রান্সফার হয়ে যেতে পারে ক্যাবলে লুকানো এই ডিভাইসে। এই ডিভাইসটির সঙ্গে ওয়াইফাই বা অন্য কোনো তারবিহীন মাধ্যমে কম্পিউটারের সংযোগ থাকতে পারে।

এ ধরনের বিপজ্জনক ইউএসবি ডেটা ক্যাবলকে বলা হয় ‘ও.এমজি’ ক্যাবল। পেপ্যাল অ্যাকাউন্ট থেকে পেমেন্ট করে অনলাইন থেকে ১৩৯ ডলার হলেই কিনতে পারছে অপরাধীরা। এই ক্যাবলটি হুবহু আইফোনের চার্জার ক্যাবলের মতোই। ফলে যে কাউকে ধোঁকা দেয়া সম্ভব।

ক্যাবল কিন্তু শুধু চার্জেরই কাজ করে না, ডেটা ট্রান্সফারেরও কাজও করে। বাইরে চলতে ফিরতে অনেক সময় হ্যান্ডসেটে চার্জ ফুরিয়ে গেলে বাইরে কোনোখানে চার্জ দেন অনেকে। আর এই সুযোগটিই কাজে লাগিয়েছে ডিজিটাল অপরাধীরা। তাই অন্য কারো চার্জার ক্যাবল বা স্টেশনে হ্যান্ডসেট চার্জ না দেয়ার ব্যাপারে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা

ও.এমজি ক্যাবলের মাধ্যমে ডেটা চুরির ঘটনা প্রথম ঘটে ২০১৯ সালে। তবে সম্প্রতি এই ঝুঁকি আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় ব্যাপারটি নতুন করে আলোচনায় আসে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ৩১/২০২১/২০৪০

*

*

আরও পড়ুন