Techno Header Top and Before feature image

যাত্রী নিয়ে শহর থকে শহরে যাবে হাইব্রিড উড়োযান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যাত্রী নিয়ে এক শহর থকে আরেক শহরে যাবে হাইব্রিড উড়োযান (এইচএভি) এয়ার ল্যান্ডার ১০। হিলিয়াম পূর্ণ এই উড়োযানটি প্রচলিত উড়োজাহাজের তুলনায় কম দূরত্বে যাত্রী পরিবহন করবে, তাই চলাচল করবে বায়ুমণ্ডলের নিচের স্তর অর্থাৎ কার্বন ডাই অক্সাইড স্তরে।

দেখতে সাধারণ উড়োযানের মতো নয় এটি। অবয়ব দেখে মনে হবে পাশাপপাশি একাধিক যান এর মধ্যে জুড়ে দেয়া হয়েছে। উড়োযানের প্রস্থ তুলনামূলক বড় করতেই এমনটি করা হয়েছে। ঘণ্টায় উড়োযানটি চলবে ১৩০ কিলোমিটার গতিতে।

বড়সড় হিলিয়ামপূর্ণ বডি ও হাইব্রিড ইলেক্ট্রিক মটরের চালনা শক্তির ধারণার সমন্বয়ে এই যানটির ইঞ্জিন তৈরি করা হয়েছে। যানটি টানা পাঁচ দিন একটানা আকাশে উড়তে পারবে।

মজার ব্যাপার হচ্ছে, এটা নিছক কোনো সাধারণ পরিবহন বিমান না, এটি যাত্রীদের জন্য বেশ রাজকীয় ভ্রমণ উপভোগেরও উপলক্ষ্য বটে! উড়োযানটির কেবিন অবকাঠামো ও ডিজাইন দেখলেই বিষয়টি আন্দাজ করা যায়।

বিমানটির যাত্রী বহন সক্ষমতা ১০০ জন। এর মধ্যে অন্তত ৯০ সিটের বিলাসবহুল কেবিনের বন্দোবস্ত রাখা হয়েছে। কেবিনের ইন্টেরিয়র ডিজাইন এমনভাবে করা হয়েছে যে, দেখলে মনে হবে কোনো বিলাসবহুল হোটেল রুম। তাছাড়া বিমানের জানালাগুলোও প্রচলিত বিমানের মতো ছোট আকারের নয়; ভেতরের অংশের দুই পাশ জুড়েই বড় স্বচ্ছ জানালা।

সুতরাং বুঝাই যাচ্ছে, বিমান পরিবহনের ইতিহাসে নতুন চমক আসতে যাচ্ছে। তবে এর জন্য অপেক্ষা করতে হবে আরো চার বছর। ২০২৫ সাল থেকে এই বিমান নির্দিষ্ট কয়েকটি রুটে চলাচল শুরু করবে।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ৩১/২০২১/১৪৫৯

আরও পড়ুন

ফ্লাইং কার আসছে, চলবে ভাড়ায়

জাপানে পরীক্ষামূলকভাবে উড়লো ফ্লাইং কার

২০২১ : প্রযুক্তি দুনিয়ার সম্ভাবনা ও শঙ্কা

*

*

আরও পড়ুন