Techno Header Top and Before feature image

চিপ সঙ্কটের জেরে ব্র্যান্ড পিসি কিনতে হবে চড়া দামে

Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনার প্রভাবে কম্পিউটার বাজারের অবস্থা প্রায় বেসামাল। কম্পিউটার যন্ত্রাংশ সরবরাহের কারণে বাজারে অনেক পণ্যের সঙ্কট দেখা দিয়েছে, একই সঙ্গে দামও বেড়ে গেছে অস্বাভাবিকভাবে। এর ফলে ডেল, এইচপি, লেনোভোর মতো নেতৃস্থানীয় ব্র্যান্ডগুলোর পিসি কিনতে গুনতে হবে চড়া দাম।  

গত প্রান্তিকের তুলেনায় চলতি প্রান্তিকে দাম কয়েক দফা বেড়েছে, সঙ্কট চলতে থাকলে সামনের দিনগুলোতে দাম অস্বাভাবিকভাবে বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।  

বাজারে যন্ত্রাংশের সঙ্কট হলেও কম্পিউটারের চাহিদা কিন্তু কমেনি, বরং কোনো কোনো ক্ষেত্রে বেড়েছে। করোনাকালে অফিস, ব্যবসা, পড়াশোনা ও দৈনন্দিনের কাজ অনলাইনে করার প্রবণতা বেড়ে যাওয়ায় কম্পিউটার ও ল্যাপটপের চাহিদা আগের যেকোনো সময়ের চেয়ে বহু গুণ বেড়ে গেছে। অথচ বাজারে পণ্যের সরবরাহ তলানিতে। এই ভারসাম্যহীন পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্বজুড়ে কম্পিউটার বাজারে। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় একদিকে উৎপাদন কমেছে, আরেক দিকে সরবরাহ কার্যক্রমে জটিলতা তৈরি হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, বর্তমান অবস্থা কোনো রকম পার করা গেলেও সামনে কম্পিউটার বাজারে আসছে ভয়াবহ দিন। এর কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- বিশ্বব্যাপী চিপ সঙ্কট, এর পাশাপাশি অন্যান্য কম্পিউটার যন্ত্রাংশের সরবরাহও যথেষ্ট নয়। যদিও ডেল, এইচপি, লেনোভোর মতো বড় বড় ব্র্যান্ডগুলো এই সঙ্কটের মধ্যেও তাদের উৎপাদন কার্যক্রম চালিয়ে নিচ্ছে, কিন্তু তাদের কর্মকর্তারা জানিয়েছেন, বিভিন্ন জটিলতা ও বাড়তি খরচের কারণে তাদের পণ্যের দামও বেড়ে যাবে।

ডেল টেকনোলজিসের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) থমাস সুইট জানান, দ্বিতীয় প্রান্তিতে যন্ত্রাংশের দাম যে হারে বাড়া শুরু হয়েছে, এ অবস্থা আগামীতেও বাড়তে থাকবে বলে মনে হচ্ছে। ডিসপ্লে, ডিরেম ও ন্যান্ডের মতো গুরুত্বপূর্ণ যন্ত্রাংশও বাড়তি দামের তালিকায় আছে।  

লেনোভোর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) গিয়ানফ্রানকো লানসির মতে, কম্পিউটার পণ্যের দামের ঊর্ধ্বগতি পরবর্তী ৩ থেকে ৪ প্রান্তিক পর্যন্ত চলবে ।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ২৯/২০২১/১৭৩৫

*

*

আরও পড়ুন