vivo Y16 Project

নেটফ্লিক্সকে টেক্কা দিতে এমজিএম কিনছে অ্যামাজন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং নেটফ্লিক্স ও ডিজনির সঙ্গে টেক্কা দিতে বিশ্বখ্যাত মুভি স্টুডিও এমভিএম (মেট্রো গোল্ডওয়াইন মেয়ার) কিনে নিচ্ছে অ্যামাজন। বিশ্বে সারা জাগানো বেশ কিছু ও মুভি ও টিভি শো এই স্টুডিও থেকে রিলিজ হয়েছে। এগুলোর মধ্যে আছে– জেমস বন্ড, রকি, টম্ব রাইডারের মতো সেরা সব মুভি। 

স্টুডিওটির অধীনে পরিচালিত হচ্ছে টিভি চ্যানেল এপিক্স। ফার্গো, ভাইকিংস, শার্ক ট্যাংকের মতো জনপ্রিয় টিভি শোগুলো এখান থেকেই সম্প্রচারিত হয়েছে।

প্রায় একশো বছরের পুরনো এই স্টুডিওকে কিনতে অ্যামাজনকে গুনতে হচ্ছে ৮.৫ বিলিয়ন ডলার।
বুধবার অংশীদারদের বার্ষিক বৈঠকে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস এই স্টুডিও কেনার পক্ষে যুক্তি তুলে ধরেন এবং চুক্তি সংশ্লিষ্ট বিষয়গুলো তুলে ধরেন।

Techshohor Youtube

তিনি বলেন, “এমজিএম ও অ্যামাজন স্টুডিওর মেধাবীরা মিলে একবিংশ শতাব্দীর উপযোগী প্লাটফর্ম দাঁড় করাবে বলে আমরা আশা করতে পারি!”

এমজিএম অধিগ্রহণের পর এটি অ্যামাজন স্টুডিওর ভিডিও স্ট্রিমিং সেবা অ্যামাজন প্রাইম ভিডিও’র সঙ্গে একিভূত হয়ে কার্যক্রম পরিচালনা করবে বলে ধারণা করা হচ্ছে। সেবাটিকে গুরুত্বের দিক থেকে অ্যামাজনের মূল ব্যবসায়িক প্লাটফর্ম মার্কেটপ্লেস, ক্লাউড বিভাগের পরই ধরা হয়।

গত বছর প্রাইমে নিবন্ধিত ১৭৫ মিলিয়ন সদস্য অ্যামাজনের প্লাটফর্মে ভিডিও কনটেন্ট দেখেছে। ভিডিও স্ট্রিমিংয়ে নেটফ্লিক্স ও ডিজনির পাশাপাশি এইচবিও ম্যাক্স, অ্যাপল টিভির সঙ্গেও পাল্লা দিতে হবে।

এদিকে অ্যামাজনের ইনকর্পোরেট (১৯৯৪) হওয়ার বার্ষিকীতে (৫ জুলাই) অ্যান্ডি জ্যাসি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বভার গ্রহণ করবেন বলেও জানিয়েছেন জেফ বেজোস। অ্যান্ডি দীর্ঘ দিন ক্লাউড বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ২৭/২০২১/২২০৩

*

*

আরও পড়ুন

vivo Y16 Project