vivo Y16 Project

হুয়াওয়ের শূন্যতায় ফায়দা নিলো শাওমি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও নানামুখী চাপের মধ্যে চীনা টেক জায়েন্ট হুয়াওয়ে। ফলে স্মার্টফোন বাজারে বছর কয়েক ধরেই তাদের আর আগের মতো প্রতিযোগিতামূলক অবস্থান নেই। এই শূন্যতাকে ভালোভাবে কাজে লাগিয়েছে আরেক চীনা প্রতিদ্বন্দ্বী শাওমি।

চলতি বছরের প্রথম প্রান্তিকে শাওমির আয় বেড়ে দাঁড়িয়েছে ১২ বিলিয়ন ডলারে, যা তাদের আগের প্রান্তিকের আয়ের চেয়ে ৫৫ শতাংশ বেশি।

গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের মতে, হুয়ায়ের ওপর মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা জারির পর চীনের স্থানীয় মোবাইল বাজারে শাওমির শেয়ার গত বছরে ৭৫ শতাংশ বেড়েছে।

Techshohor Youtube

তাদের আয় বাড়ার পেছনে দেশটিতে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি ও স্মার্টফোনের চাহিদা বেড়ে যাওয়াও অন্যতম কারণ। করোনাকালীন এই সময়টাতে মানুষ অনলাইন নির্ভর কাজ ও সেবায় আগের যেকোনো সময়ের চেয়ে বেশি ঝুঁকেছে। ফলে এই এক বছরে দেশটিতে স্মার্টফোন বিক্রি বেড়েছে ৬৯.৮ শতাংশ আর ইন্টারনেটের ব্যবহার বেড়েছে ১১.৪ শতাংশ।

চিপ ও অন্যান্য প্রযুক্তি সরঞ্জামের সংকটের কারণে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো উৎপাদন প্রক্রিয়া চালাতে হিমশিম খাচ্ছে। তবে শাওমি বলছে ভিন্ন কথা। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এলাইন লাম জানান, এখনো শাওমির কাছে চিপের যথেষ্ট মজুদ আছে। এ দিয়েই আগামী বছরের (২০২২) মাঝামাঝি পর্যন্ত চালিয়ে নেয়া যাবে। ফলে বাজারের যে সঙ্কট চলছে, সেটার প্রভাব প্রতিষ্ঠানটিতে পড়বে না।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ২৭/২০২১/১২৪০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project