Techno Header Top and Before feature image

উইঘুরদের অনুভূতি সনাক্তকরণে চীনা সফটওয়্যার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীন নিয়ন্ত্রণাধীন মুসলিম অধ্যুষিত প্রদেশ জিনজিয়াংয়ের উইঘুর জনগোষ্ঠীর মানসিক অনুভূতি সনাক্তরণে সফটওয়্যার বানিয়েছে চীন। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নির্ভর এই সফটওয়্যার কারো মুখায়বের ছবি ধারণ করেই সেই ব্যক্তির মানসিক অবস্থা বা অনুভূতি কী, সে সম্পর্কে ধারণা নিতে পারে।

ইতোমধ্যে এই সফটওয়্যারের পরীক্ষাও চালানো হয়েছে। সংশ্লিষ্ট একজন প্রকৌশলী আন্তর্জাতিক গণমাধ্যমকে জানান, এ ধরনের সফটওয়্যার যুক্ত কম্পিউটার সিস্টেম প্রদেশটির পুলিশ স্টেশনগুলোতে রাখা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চীনা প্রকৌশলী জানান, ‘ইমোশন রিকগনিশন সিস্টেম’ নামের বিশেষ এই এআই সফটওয়্যারের পরীক্ষা চালানো হয়েছে ডিটেনশন ক্যাম্পের বন্দীদের মাধ্যমে। শুধু তা-ই নয়, পরীক্ষাগারের আরো কিছু নতুন উদ্ভাবন ও প্রযুক্তির পরীক্ষা উইঘুরদের উপর প্রয়োগ করে করা হয়েছে।

এ ধরনের প্রযুক্তি একেবারে নতুন হলেও সংখ্যালঘু জনগোষ্ঠীকে হয়রানির আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

জিনজিয়াংয়ে ১২ মিলিয়ন লোকের বাস, যাদের অধিকাংশই সংখ্যালঘু উইঘুর মুসলিম। এ প্রদেশের লোকজনের ওপর সার্বক্ষণিক নজরদারি করে চীনা নিরাপত্তা বাহিনী। এছাড়া সংশোধনের নামে এক মিলিয়নেরও বেশি লোককে ডিটেনশন ক্যাম্পে আটক রেখেছে দেশটির কর্তৃপক্ষ।

সূত্র : ইন্টারনেট/টিআর/মে ২৬/২০২১/১৯৫০

আরও পড়ুন

চীন: নজরদারীর মহাযজ্ঞে কেউই ক্যামেরার আড়ালে নেই

করোনা নিয়ন্ত্রণ: বৈশ্বিক যাতায়াতে কিউআর কোড ব্যবহার করতে চায় চীন

প্রযুক্তি শিল্পে ভবিষ্যত কাণ্ডারী চীন!

*

*

আরও পড়ুন